সোমবার ২৯ নভেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 3 » কোটি টাকা খসিয়েও ইউপি নির্বাচন পণ্ড করতে না পেরে হতাশ তারেক



কোটি টাকা খসিয়েও ইউপি নির্বাচন পণ্ড করতে না পেরে হতাশ তারেক


বাংলা নিউজ ব্যাংক :
15.11.2021

দ্বিতীয় ধাপে দেশের ৮৪৮টি আসনে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন ১১ নভেম্বর অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে সবগুলো আসনেই ভোটারদের সরব উপস্থিতি ছিল। দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া বেশ সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে প্রায় সাড়ে ৮শ ইউনিয়নের ভোটগ্রহণ।

তবে এ সুষ্ঠু নির্বাচন মেনে নিতে পারছেন না বিএনপির নেতা-কর্মীরা। কেননা লন্ডন থেকে তাদের নেতার নির্দেশ ছিল, যেকোনো মূল্যে বিশৃঙ্খলা সৃষ্টি করে এ নির্বাচন বানচাল বা প্রশ্নবিদ্ধ করা। কিন্তু নির্বাচন কমিশন ও প্রশাসনের কঠোর হস্তক্ষেপে তারা এ কাজে সফল হতে পারেনি।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, প্রতিটা ইউনিয়নে নির্বাচন বানচাল করতে কর্মী নিয়োগ করে বিএনপি। ওই কর্মীদের হামলা-সংঘর্ষ কিংবা ভোটারদের ভোট প্রদানে বাধা দেওয়ার মতো কাজগুলো করতে বলা হয়। এ নিয়ে নানা পরিকল্পনা করেও ব্যর্থ হয়েছে বিএনপি।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির এক সিনিয়র নেতা জানান, কোটি টাকার মতো ব্যয় করা হয়েছে। এর পুরোটাই এসেছে লন্ডন থেকে। সরকারের ভাবমূর্তি নষ্ট করতে সব টাকা দিয়েছিলেন আমাদের নেতা। কিন্তু পরিকল্পনা অনুযায়ী মাঠ অনুকূলে না থাকায় আমরা সফল হতে পারিনি। এতে করে তারেক রহমান বেশ হতাশ হয়েছেন। তবে ভবিষ্যতে আমাদের পরিকল্পনায় পরিবর্তন আনা হবে।

এদিকে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ১৭ অক্টোবর। মনোনয়নপত্র বাছাই, আপিল ও নিষ্পত্তি শেষে ২৭ অক্টোবর প্রতীক বরাদ্দ দেওয়া হয়। ৮৪৮টি ইউপির মধ্যে ২০টিতেই ইভিএমে ভোটগ্রহণ হয়।

দুই-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে ভোট প্রদান শেষে জনগণ হাসিমুখে বাড়ি ফিরেছে। গ্রামে গ্রামে ছিল ভোট উৎসবের আমেজ। নির্বাচন মাঠে সব ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আনসার, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত ছিল।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি