সোমবার ২৯ নভেম্বর ২০২১



তারেকের সিদ্ধান্ত মানতে চান না বিএনপির সিনিয়ররা


বাংলা নিউজ ব্যাংক :
21.11.2021

বিএনপির রাজনৈতিক পরিস্থিতিতে নিরুপায় হয়েই দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সিদ্ধান্ত মানতে বাধ্য হচ্ছেন দলের সিনিয়র নেতারা। এবার দল পরিচালনায় স্থায়ী কমিটির সদস্যদের ইচ্ছার বিপরীতে গিয়ে একক সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রেও তারেক রহমানকে ক্ষমতা দেওয়া হয়েছে।

সম্প্রতি দলের স্থায়ী কমিটির বৈঠকে এক তুমুল বিতর্কের পর এ ধরনের অগণতান্ত্রিক সিদ্ধান্তকে মেনে নিতে বাধ্য হয়েছেন বিএনপির প্রবীণ রাজনীতিবীদরা।

জানা গেছে, রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে গতকাল শনিবার সন্ধ্যা ৭টা থেকে আড়াই ঘণ্টাব্যাপী একটি বৈঠক হয়। এতে স্কাইপির মাধ্যমে লন্ডন থেকে সংযুক্ত ছিলেন তারেক রহমান।

বৈঠক শেষে স্থায়ী কমিটির একাধিক সদস্য বলেন, স্থায়ী কমিটির এ বৈঠকে তারেক রহমানকে দলের যেকোনো সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে একক ক্ষমতা দেওয়া হয়েছে। দলের সাংগঠনিকসহ জরুরি সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে তাকে বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে। উল্লেখ্য, গঠনতন্ত্র অনুযায়ী চেয়ারপার্সনের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলের মধ্যে এই ক্ষমতা প্রয়োগ করতে পারেন না।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপির রাজনীতিতে তারেক সব সময়ই একক সিদ্ধান্ত নিয়ে থাকেন। এ কারণে সব ক্ষেত্রেই বিএনপির ভরাডুবি হয়েছে। আর বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা তার পারিবারিক দল বিবেচনা করে তা মেনে নিতেও বাধ্য হচ্ছেন।

বিএনপি নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, খালেদা জিয়া অবরুদ্ধ হওয়ার পর স্থায়ী কমিটির নেতাদের সমন্বয়ে যৌথ নেতৃত্বে দল পরিচালিত হয়েছে। সেই অবস্থা আর নেই। বর্তমানে তারেক একক সিদ্ধান্ত নিচ্ছেন।

বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও আরো উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান প্রমুখ।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি