সোমবার ২৯ নভেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 3 » ভেরি ক্রিটিক্যাল খালেদা, শেষ ইচ্ছা তারেক রহমানকে দেখবেন



ভেরি ক্রিটিক্যাল খালেদা, শেষ ইচ্ছা তারেক রহমানকে দেখবেন


বাংলা নিউজ ব্যাংক :
25.11.2021

নিউজ ডেস্ক: রাজধানীর এভারকেয়ার হসপিটালে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অবস্থা ‘ভেরি ক্রিটিক্যাল’। সকাল থেকে বার বার ছেলে তারেক রহমানকে দেখতে চাচ্ছেন বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার দুপুরে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের এসব কথা জানান।

এদিকে বিএনপি নেতারা বলছেন, জিয়াউর রহমান যখন মারা যান তখন তারেক রহমান এবং আরাফাত রহমান কোকো খুব ছোট ছিলেন। খালেদা জিয়া একা স্নেহ-মমতা দিয়ে দুই ছেলেকে বড় করেছেন। এখন তিনি যখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে; তখন ছেলে হয়ে তারেক রহমান গ্রেপ্তার ও জেলে যাবার ভয়ে মাকে দেখতে আসছেন না। এতেই বোঝা যায়, তারেক রহমান মায়ের প্রতি কতটা উদাসীন।

তবে তারেক মা খালেদা জিয়ার প্রতি উদাসীন হলেও বিএনপিসহ অনেকেরই প্রশ্ন, তারকে রহমান কি মায়ের (খালেদা জিয়া) শেষ ইচ্ছা পূরণ করবেন? তিনি কি দেশে ফিরবেন? ফিরলেও কীভাবে ফিরবেন?

আইনজ্ঞরা বলছেন, তারেক রহমানের দেশে আসার প্রক্রিয়া সহজ নয়। হালনাগাদ করা বাংলাদেশি পাসপোর্ট না থাকায় তাকে লন্ডন থেকে দেশে ফিরতে দ্রুত ট্রাভেল ডকুমেন্ট অথবা ব্রিটিশ পাসপোর্টের ক্ষেত্রে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনে ‘নো ভিসা রিকোয়ার্ড’ সিলমোহরের জন্য আবেদন করতে হবে। কিন্তু এ ব্যাপারে তারেক রহমানের পক্ষ থেকে লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে গত রোববার পর্যন্ত আবেদন করা হয়নি। এর মানে খুব সহজেই বোঝা যাচ্ছে তিনি দেশে ফিরবেন না।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, ২০০৮ সালে তিনি ব্রিটিশ অফিসে তার পাসপোর্টসহ সব কাগজপত্র জমা দিয়েছেন। তাকে দেশে আসতে হলে নতুন করে আবেদন করতে হবে। তবে আমি যতটুকু জানি, আইনের দৃষ্টিতে তিনি একজন দণ্ডিত আসামি। তার নামে হুলিয়া জারি হয়েছে। তাই তাকে আইনি প্রক্রিয়াতেই দেশে ফিরতে হবে।

ব্রিটিশ মানবাধিকারবিষয়ক আইনজীবী ব্যারিস্টার মনোয়ার হোসেন বলেন, মাকে দেখা না দেখা পরের কথা। তিনি আসামি হলে অবশ্যই এয়ারপোর্টেই গ্রেপ্তার হবেন। এমন পরিস্থিতিতে এটা অত্যন্ত কঠিন প্রশ্ন, আদৌ তিনি দেশে যেতে পারবেন কিনা, বা যেতে চান কিনা। কারণ, এটা তার জন্য দেশ নিরাপদ না। তবে খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতার পাশাপাশি আদালতে সিদ্ধান্ত দেয়ার এখতিয়ার রয়েছে বলে জানিয়েছেন তিনি।

তবে তারেক রহামানের দেশে ফেরার বিষয়ে একাধিক বিএনপি নেতার সাথে কথা বললেও তারা পরিষ্কার কোনো উত্তর দেয়নি। বরং বেশিরভাগ নেতাই মনে করছেন, লন্ডনে পরিবার নিয়ে বিলাসী জীবনযাপন ছেড়ে দেশে এসে আইনি জটিলতায় পড়তে চাচ্ছেন না তারেক। এমনকি যদি খালেদা জিয়ার কোনো দুর্ঘটনা ঘটেও যায় সে ক্ষেত্রেও তিনি আসবেন না, কারণ দেশের আসার জন্য এখনও কোনো প্রস্তুতিই নেননি তারেক।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি