সোমবার ২৪ জানুয়ারী ২০২২



হাফ ভাড়া বাস্তবায়নের পরও আন্দোলন কেন?


বাংলা নিউজ ব্যাংক :
01.12.2021

নিউজ ডেস্ক: ঢাকা মহানগরে চলাচলকারী শিক্ষার্থীদের জন্য বাসে হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে সরকার। শিক্ষার্থীদের প্রতি সদয় হয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাফ ভাড়া কার্যকরের নির্দেশ দিয়েছেন। আগামী ১ ডিসেম্বর থেকে ছাত্রদের হাফ ভাড়ার সিদ্ধান্ত কার্যকর হবে। দাবি মেনে নেওয়ার পরও বেশিরভাগ শিক্ষার্থী ক্লাসে ফিরলেও কিছু শিক্ষার্থী আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে। ফলে প্রশ্ন উঠেছে, এই শিক্ষার্থীরা কী নিজেরা রাজপথে থাকার ঘোষণা দিচ্ছেন নাকি আড়াল থেকে কেউ তাদের ইন্ধন দিচ্ছে? ​

গত ১৮ নভেম্বর হাফ ভাড়ার দাবিতে আন্দোলন শুরু করে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এই আন্দোলন চলাকালে গত বুধবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নাঈম হাসান নামে নটরডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হয়। এরপর থেকে হাফ পাসসহ নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা।

জানা গেছে, শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়টি খোঁজ-খবর নিয়ে হাফ ভাড়া কার্যকরের নির্দেশ দেন মাননীয় প্রধানমন্ত্রী। ফলে শিক্ষার্থীরা খুশি হয়ে ক্লাসে ফিরে গেছেন। তারা ছাত্রবান্ধব সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। কিন্তু এরপরও কিছু শিক্ষার্থী আন্দলনের নামে রাস্তায় থাকার ঘোষণা দেওয়ায় অনেক প্রশ্ন উঠেছে। এর আগে ২০১৮ সালের নিরাপদ সড়ক আন্দোলনেও একটি পক্ষ বিশৃঙ্খলার চেষ্টা করেছিল। কোমলমতি শিক্ষার্থীদের সরকারের বিরুদ্ধে ব্যবহার করতে চেষ্টা করেছিল চক্রটি। যদিও সরকারের কার্যকর পদক্ষেপে এবং জনগণের সচেতনতার কারণে চক্রটি তাদের অভিলাস পূরণ করতে পারেনি।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, সেই স্বার্থানেষি মহলটিই এবারও সক্রিয় হয়েছে। তারা শিক্ষার্থীদের আন্দোলনে ঢুকে নানা উসকানিমূলক স্লোগান দিচ্ছে, নানাভাবে শিক্ষার্থীদের প্রভাবিত করার চেষ্টা করছে। বিভিন্ন উদ্ভট দাবি দাওয়া সংযুক্ত করে আন্দোলন চালিয়ে যাওয়ার চেষ্টা করছে। গত কয়েক দিনে রাজধানীর বিভিন্ন সড়কে এরা শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা ছড়ানোর চেষ্টা করেছে। শনিবার (২৭ নভেম্বর) ধানমন্ডি ২৭ থেকে হাফিজুর নামে এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। স্কুল-কলেজের ড্রেস ছাড়াই ওই ব্যক্তি শিক্ষার্থীদের আন্দোলনে ঢুকে পড়েছিলেন। তিনি পুলিশকে কোন সদুত্তর দিতে পারেননি। একেকবার একেক কথা বলেছেন। পুলিশের এক কর্মকর্তা জানান, সরকারবিরোধী রাজনৈতিক দলের ছাত্র সংগঠনগুলোর কিছু সদস্য সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ঢুকে এসব করছে বলে আমরা নিশ্চিত হয়েছি। সরকার হাফ পাসের দাবি মেনে নেওয়ার পরও এরাই আন্দোলন চালিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি