সোমবার ১৭ জানুয়ারী ২০২২
  • প্রচ্ছদ » other important » প্রধানমন্ত্রীর বিচক্ষণ নেতৃত্বে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত



প্রধানমন্ত্রীর বিচক্ষণ নেতৃত্বে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত


বাংলা নিউজ ব্যাংক :
01.12.2021

নিউজ ডেস্ক : আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধির কারণে বিশ্বের সঙ্গে সামঞ্জস্যতা রাখতে গত ৩ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৬৫ থেকে ৮০ টাকা করতে হয় সরকারকে। এরপর ভাড়া বৃদ্ধির দাবিতে বাস মালিক সমিতি ও শ্রমিকদের আন্দোলনের প্রেক্ষিতে দেশ জনগণের কথা চিন্তা করে বাস মালিক ও সাধারণ জনগণের মধ্যে সমঞ্জস্য রেখে উপযুক্ত ভাড়া নির্ধারণ করে দেয় সরকার। এসময়ে শিক্ষার্থীদের বাস ভাড়া নিয়ে প্রশ্ন তৈরি হলে সে বিষয়ও সহজ সমাধান দিলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলে দিলেন, ঢাকার প্রতিটি বাসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নির্ধারণ হলো। এরপরই শিক্ষার্থীদের ‘হাফ ভাড়া’ কার্যকরের সিদ্ধান্ত নিয়েছেন বেসরকারি বাস মালিকরা। মঙ্গলবার ৩০ নভেম্বর আসে এর আনুষ্ঠানিক ঘোষণা। এ তথ্য জানিয়েছেন, স্বয়ং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সেতুমন্ত্রী জানান, বেসরকারি বাস মালিকরা কিছু শর্ত দিতে চেয়েছিলেন। কিন্তু সরকার কোনো শর্ত মানেনি। প্রধানমন্ত্রীর বিচক্ষণ নেতৃত্বে কোনো শর্ত ছাড়াই বাস মালিকরা শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি জানান, নিরাপদ সড়ক কার্যকরে আইনের কঠোরতার প্রশ্নে সরকার কোন ছাড় দিচ্ছে না।

কাদের বলেন, সড়ক দুর্ঘটনার জন্য যেমন বেপরোয়া চালক দায়ী, তেমনি অনেক ক্ষেত্রে দায়ী বেপরোয়া পথচারীরাও। আর রাস্তায় নতুন উপদ্রব মোটরসাইকেল। তারা কোনো নিয়ম মানে না।

বিএনপি শিক্ষার্থীদের এই আন্দোলন বিক্ষোভে উসকানি দিচ্ছে বলে অভিযোগ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘ফখরুল সাহেবেরা সাপোর্ট করার নামে উসকানি দিচ্ছে। এর আগেও উসকানি দিয়েছিল, এখনো দিচ্ছে।’



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি