শুক্রবার ২১ জানুয়ারী ২০২২
  • প্রচ্ছদ » Lead 3 » জাইমা রহমানকে নিয়ে যেভাবে গুজব ছড়াচ্ছে বিএনপি



জাইমা রহমানকে নিয়ে যেভাবে গুজব ছড়াচ্ছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
16.12.2021

নিউজ ডেস্ক: রাজনৈতিক বিষয়ক পরীক্ষায় জাইমা রহমানের বিশ্বে প্রথম হওয়ার তথ্যটি ভূয়া বলে প্রমাণ পেয়েছে ফ্যাক্টওয়াচ।১৩ ডিসেম্বর ২০২১ তারিখে ফেসবুকের বিভিন্ন গ্রুপ এবং পেজ থেকে ‘আলহামদুলিল্লাহ, লন্ডনের বিশ্ববিদ্যালয়ে থেকে রাজনৈতিক বিষয়ক এক্সাম দিয়ে বিশ্বের এক নম্বর স্থানে উত্তীর্ণ হয়েছি আমি সাবার দোয়া চাই’। ক্যাপশনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নাতনি জাইমা রহমানের একটি ছবিযুক্ত পোস্ট শেয়ার করা হয়েছে। যে তথ্যটিকে সম্পূর্ণ মিথ্যা বলে সাব্যস্ত করেছে ফ্যাক্টওয়াচ।

অনুসন্ধানে এমন কোনো তথ্য পায়নি। দেশীয় এবং আন্তর্জাতিক কোন সংবাদমাধ্যমে জাইমা রহমান রাজনৈতিক বিষয়ক কোন পরীক্ষা দিয়ে বিশ্বে প্রথম হওয়া সংক্রান্ত কোনো খবর প্রচারিত হয়নি।

অনুসন্ধানে দেখা যায়, উক্ত তথ্যটি সর্বপ্রথম ‘Zaima Rahman’ নামের একটি ফেসবুক পেইজ থেকে শেয়ার করা হয়েছিল। প্রায় ৪০ হাজার লাইক সংবলিত “Zaima Rahman” নামে ফেসবুক পেইজটির URL এ ‘kamilahmed21’ নাম উল্লেখ রয়েছে। এই বিষয়টিত জের ধরে অনুসন্ধান করতে গিয়ে পেজটির ট্রান্সপারেন্সি সেকশনে গিয়ে দেখা যায় ২০২১ সালের ৯ মার্চ ‘Kamil Ahmed – কামিল আহমেদ’ নামে পেইজটি প্রথম তৈরি করা হয়েছিল। একই বছরের ২ মে পেজটির নাম পরিবর্তন করে “নীল চিরুকুট” করা হয়েছিল। এরপর গত ২২শে জুন সর্বশেষ পেজটির নাম পরিবর্তন করে ‘Zaima Rahman’ করা হয়। অর্থাৎ এই পেজটি জায়মা রহমানের নামে পরিচালিত একটি ভূয়া ফেসবুক পেজ।

এর আগে জাইমা রহমানের নামে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ও ফেসবুকে একাধিক ভুয়া অ্যাকাউন্ট খুলে মিথ্যা তথ্য ছড়ানো হচ্ছে বলে অভিযোগ করেছে বিএনপি। তবে নির্দিষ্ট করে এই পোস্টের বিষয়ে বিএনপির চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খানের কাছে জানতে চাইলে তিনি এড়িয়ে যান বিষয়টি। তবে নাম প্রকাশ করার শর্তে দলটির একজন সিনিয়র নেতা জানায়, নেতৃত্ব সঙ্কটে থাকা বিএনপি এখন জাইমা রহমানকে রাজনীতির মাঠে নতুন আকর্ষণ হিসেবে আনতে চায়। তাই তার নামে মিথ্যা তথ্য দিয়ে ইতিবাচক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

উল্লেখ্য যে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নাতনি জাইমা রহমান লন্ডনের লিংকন্স ইন থেকে ২০১৯ সালে বার-অ্যাট-ল সনদ পেয়েছেন। এর আগে তিনি কুইন মেরি ইউনিভার্সিটি অব লন্ডন থেকে আইনে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন। কোনো রাজনৈতিক বিষয়ে পরীক্ষা দেবার বিষয়টি নেহায়েত রাজনীতির মাঠে তাকে আলোচনার আনা।

এছাড়া “রাজনৈতিক বিষয়ক পরীক্ষায় বিশ্বে প্রথম হয়েছে” শীর্ষক যে তথ্য প্রচার করা হচ্ছে তা দেশীয় এবং আন্তর্জাতিক কোন সংবাদমাধ্যমে এ সংক্রান্ত কোনো খবর পাওয়া যায় নি। সঙ্গত কারণেই ফ্যাক্টওয়াচ এটিকে ‘মিথ্যা’ সাব্যস্ত করেছে।

বিষয়টি নিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, কৌশলের অপরাজনীতি করা বিএনপির পুরনো অভ্যাস। যোগ্য নেতৃত্ব না থাকায় তারা এখন জাইমা রহমানকে সামনে আনতে চায়। কারণ রূপ-গুণ-যৌবন দিয়ে জাইমা বিএনপিকে হয়তো আবার চাঙ্গা করতে পারবে- এমনটাই মনে করে বিএনপির নীতি-নির্ধারকরা। তাই জাইমাকে নিয়ে নিজেরাই মিথ্যা প্রচারণা চালাচ্ছে বিএনপি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি