সোমবার ২৪ জানুয়ারী ২০২২



বেগম জিয়ার মুক্তির প্রধান বাধা দলীয় অন্ত:কোন্দল


বাংলা নিউজ ব্যাংক :
16.12.2021

বেগম জিয়া

নিউজ ডেস্ক: সাংগঠনিক দুর্বলতা সত্ত্বেও রাজনৈতিক অচলাবস্থা কাটিয়ে রাজপথে ফেরার আভাস দিয়েছে বিএনপি। রাজপথে থেকেই আন্দোলন-সংগ্রাম করে দুর্নীতির দায়ে দণ্ডিত বিএনপি নেত্রী বেগম জিয়াকে মুক্ত করার প্রত্যয় ব্যক্ত করেছে দলটি।

তবে বিভক্ত বিএনপির নেতৃবৃন্দ তাদের এই মিশনে কতটুকু ঐক্যবদ্ধ থাকতে পারবে সেটি নিয়ে প্রশ্ন উঠছে নানা মহলে। ব্যক্তিস্বার্থ, পদ প্রাপ্তির লোভ ও বেগম জিয়ার বদলে তারেক রহমানের প্রতি অতিভক্তি যে দলে স্পষ্ট, সেই দল কতটা একতাবদ্ধ থেকে রাজনীতির উত্তাল সমুদ্র পাড়ি দিতে পারবে, সেটি নিয়েও প্রশ্ন উঠছে রাজনৈতিক অঙ্গনে।

বিএনপির সাম্প্রতিক কর্মসূচি ও রাজপথে ফেরার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক বলেন, অবশেষ ঘুম ভেঙে রাজপথে নামার সাহস দেখিয়েছে বিএনপি। বেগম জিয়ার মুক্তি ও নতুন নির্বাচনের দাবি নিয়ে বরিশাল ও চট্টগ্রামে মহাসমাবেশ করেছে বিএনপি। সমাবেশে নেতারা তৃণমূল কর্মীদের অনেক প্রতিশ্রুতি দিয়েছেন। বেগম জিয়াকে মুক্ত না করে ঘরে না ফেরার প্রত্যয় ব্যক্ত করেছেন তারা। যদিও আমার কাছে এগুলো স্রেফ মিথ্যা আশ্বাস বলে মনে হয়েছে। কেননা, দুটি সমাবেশেই কিন্তু বিএনপি কোনো রাজনৈতিক রোডম্যাপ দেয়নি।

তিনি আরো বলেন, আসলে দলটিতে চরম অনৈক্য বিদ্যমান। বিভিন্নপন্থী নেতাদের কারণে তৃণমূল নেতৃত্ব দিকভ্রান্ত হয়ে থাকে। এছাড়া বেগম জিয়ার মুক্তির বিষয়ে প্রত্যেক নেতাই শুধু আকাশ-কুসুম কথা-বার্তা বলেছেন। বেগম জিয়ার স্থলে দলটির সিনিয়র নেতৃবৃন্দ তারেক রহমানকে স্থান দিয়ে ফেলছেন। সুতরাং বেগম জিয়ার ইস্যুতে রাজনীতি করাটা দৈনন্দিন কালচারে পরিণত হয়েছে নেতাদের। নেত্রীর মুক্তিতে কোনো নেতার ভেতর সদিচ্ছা দেখিনি আমি। এছাড়া শুনেছি, সামনে দলটির কাউন্সিল হতে পারে। তাই চাহিদা মাফিক পদ পাওয়ার লোভেই নেতারা কিছুটা সাহস দেখাচ্ছেন আরকি। এগুলো রাজনৈতিক ভণ্ডামি ছাড়া কিছু না।

যদিও বিষয়টি ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আমরা সাধ্যমতো চেষ্টা করছি নেতা-কর্মীদের রাজপথে ফেরাতে। সেজন্য মহাসমাবেশ করা। এতদিন কর্মীদের মনে স্থবিরতা বাসা বেঁধেছিল। এখন সেই স্থবিরতা কেটে যাচ্ছে বলেই আমি মনে করি। যদিও বেগম জিয়ার মুক্তির আন্দোলন ইস্যুতে পরিকল্পনা নিয়ে দলে কিছুটা মতবিরোধ ছিলো। সেটি কাটিয়ে ওঠার চেষ্টা করছি আমরা। আমরা ভয়কে জয় করে রাজনীতি করতে নতুন করে যাত্রা শুরু করেছি। এ যাত্রায় আমাদের জয় হবেই বলে আমি বিশ্বাস করি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি