সোমবার ২৪ জানুয়ারী ২০২২



চুরি ও ছিনতাইকারীদের দলে ভিড়ছে বিএনপি নেতারা!


বাংলা নিউজ ব্যাংক :
04.01.2022

চুরি ও ছিনতাইকারী

নিউজ ডেস্ক: অন্যায়, অপরাধ ও সীমাহীন দুর্নীতির কারণে প্রত্যাখ্যাত হয়ে দীর্ঘ ১৪ বছরের বেশি সময় ধরে রাষ্ট্র ক্ষমতার বাইরে বিএনপি। সাংগঠনিক দুর্বলতায় রাজপথে প্রায় নিষ্প্রভ হয়ে পড়েছে বিএনপির রাজনীতি। রাজনৈতিক ভঙ্গুরতা, সাংগঠনিক ব্যর্থতা থাকলেও নানাবিধ অপরাধ ও সন্ত্রাসী কর্মকাণ্ডে পিছিয়ে নেই বিএনপির নেতা-কর্মীরা।

এদিকে, রাজনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত না থাকার কারণেই বিএনপি কর্মীরা নানা অপরাধে জড়াচ্ছে বলে অভিমত ব্যক্ত করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

দেশব্যাপী বিএনপি নেতাদের অপরাধ কর্মে জড়িত হওয়ার সংখ্যা বাড়ার বিষয়ে জানতে চাইলে বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, বিএনপি দীর্ঘদিন ধরে দেশের রাজনীতিতে অনিয়মিত। দলটির কার্যক্রম রাজপথে নেই বললেই চলে। যার কারণে দলটির নেতা-কর্মীদের মনে আলস্য ও অকর্মণ্যতা ভর করেছে। আর সকলেই জানেন, অলস মস্তিষ্কে শয়তানের বাস। যার কারণে রাজনীতি বাদ দিয়ে ছোট-বড় চুরি-ছিনতাইয়ে জড়িয়ে পড়ছেন বিএনপি-জামায়াতের নেতা-কর্মীরা।

তিনি আরো বলেন, সত্যি বলতে- বিএনপির বিভিন্ন পর্যায়ের বেশিরভাগ নেতা-কর্মীদের কিন্তু নির্ধারিত কোনো আয়ের উৎস নেই। দল ক্ষমতায় থাকতে চাঁদাবাজি, টেন্ডারবাজি, কমিশন বাণিজ্য ও নানা প্রকার দুর্নীতি করে দলটির নেতারা আয়-ইনকাম করতেন। কিন্তু ১৪ বছরের বেশি ক্ষমতায় না থাকায় দলটির হাতেগোনা কিছু নেতা বাদ দিয়ে বেশিরভাগ নেতাই অনটনে পড়েছেন। এছাড়া কেন্দ্র থেকে তৃণমূল নেতা-কর্মীদের কোনো খোঁজ-খবরও রাখা হয় না। আমার ধারণা, অপমান-অবহেলা ও অভাবের তাড়নায় পড়ে বিএনপির নেতা-কর্মীরা নানামুখী অপরাধে জড়িয়ে পড়ছেন। যার কারণে রাজনৈতিক ও সামাজিকভাবে দলটির ব্যাপক সম্মানহানি হচ্ছে বলে আমি মনে করি।

এদিকে বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান বলেন, সত্যি বলতে- সুষ্ঠু রাজনৈতিক চর্চার অভাবে বিভিন্ন রাজনৈতিক দলের ব্যাপক ক্ষতি হচ্ছে। নীতি-আদর্শ হারিয়ে ফেললে রাজনৈতিক নেতৃবৃন্দ চুরি-দুর্নীতিতে জড়িয়ে পড়েন। দেশের অনেক রাজনৈতিক দলেই এসব ঘটছে। বিএনপির ক্ষেত্রেও কিছুটা এমন হচ্ছে। তবে তার মানে এই নয় যে, পুরো বিএনপি দুর্নীতিবাজ অপরাধীদের দল। দু-একজনের অপরাধে জন্য তো পুরো সংগঠন দায়ী হতে পারে না। আর যারা দলের নামে এসব অপরাধ করছে তাদের বহিষ্কার করাটাই আমার কাছে একমাত্র সমাধান মনে হচ্ছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি