শুক্রবার ২১ জানুয়ারী ২০২২
  • প্রচ্ছদ » Lead 3 » বিএনপি না বদলালে চলমান সমস্যা থেকে বেরোনো অসম্ভব: সাকি



বিএনপি না বদলালে চলমান সমস্যা থেকে বেরোনো অসম্ভব: সাকি


বাংলা নিউজ ব্যাংক :
06.01.2022

বিএনপির নেতৃত্বে বদল না আসলে আর দলটি তাদের আদর্শিক অবস্থান না বদলালে চলমান রাজনৈতিক সমস্যা থেকে বেরিয়ে আসা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।

সম্প্রতি জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত ‘নিরাপদ সড়ক বাস্তবায়নে রাষ্ট্র ব্যবস্থার মেরামত চাই’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

জোনায়েদ সাকি বলেন, নিরাপদ সড়ক চাই আন্দোলনে শিক্ষার্থীরা স্লোগান তুলেছিল রাষ্ট্র ব্যবস্থার মেরামত চলছে, সাময়িক অসুবিধার জন্য দুঃখিত। সেই সময় যে সাময়িক অসুবিধার কথা বলা হয়েছিল এই সাময়িক অসুবিধা থেকে বেরিয়ে এসে যদি স্থায়ী সমাধান করা যেত তাহলে আজ রাষ্ট্র ব্যবস্থার সংস্কার হয়ে যেত। তাহলে হয়তো আজ আমরা রাষ্ট্র ব্যবস্থায় নতুন কিছু দেখতে পেতাম।

তিনি বলেন, আন্দোলন অনেক ভাবেই হয়। তবে আন্দোলন থেকে যে ধরনের চিন্তা সমাজের মধ্যে ছড়িয়ে দিয়েছে, সেই চিন্তার জায়গা থেকে এই আন্দোলন অনেক পথ এগিয়ে গেছে। যারা নিরাপদ সড়কের সঙ্গে রাষ্ট্র ব্যবস্থার সম্পর্ক করতে জানে সেটা একটা বড় ধরনের কাজ।

‘আমাদের দেশ হোক বা অন্য দেশ হোক নতুন প্রজন্মের মাথা থেকে নতুন চিন্তা বের হয়, তার ভিত্তিতে নতুন আন্দোলনের সৃষ্টি হয়। আমরা আশা করি, এই প্রজন্ম যেভাবে বর্তমানটাকে বুঝছে এতে করে তারা আরও দীর্ঘ লড়াইয়ের প্রস্তুতি নিতে পারবে।’

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী বলেন, তারা ইতোমধ্যে হয়তো বুঝে গেছে তাদের বন্ধু সহকর্মী মৃত্যুবরণ করার মধ্য দিয়ে সেই মৃত্যুকে দুর্ঘটনা বলা হচ্ছে। কিন্তু তারা এটা মানতে রাজি ছিলেন না। কারণ একটা ঘটনা যদি প্রতিদিন ঘটে তাহলে সেটাকে দুর্ঘটনা বলা যায় না। সবকিছু মিলেই মানুষ মারা একটা ব্যবস্থা করা হয়েছে।

জোনায়েদ সাকি আরও বলেন, পুরো একটা অনিয়ম ও অব্যবস্থাপনার কারণে এভাবে মানুষকে হত্যা হতে হচ্ছে। এই মৃত্যু স্বাভাবিক মৃত্যু নয়। সবাই মিলে যেন সবাইকে মেরে ফেলার পাঁয়তারা করছে। এই জায়গা থেকে আন্দোলনে আসলেও আলাদা করে নিরাপদ সড়ক তৈরি করা যাচ্ছে না।

আলোচনা অনুষ্ঠানে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাসহ দলটির একাধিক নেতারা উপস্থিত ছিলেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি