সোমবার ২৪ জানুয়ারী ২০২২



যে কারণে মুক্তি চান না বেগম জিয়া


বাংলা নিউজ ব্যাংক :
09.01.2022

বেগম জিয়া

নিউজ ডেস্ক: বিএনপির দুর্নীতিগ্রস্থ চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে বারবার আন্দোলন সংগঠিত করতে ব্যর্থ হয়েছে দলটি। বহুবার আন্দোলনের হুঙ্কার দিয়েও কুলিয়ে উঠতে পারেনি দলটির নেতারা। তবে নতুন করে আন্দোলনের সিদ্ধান্তের প্রারম্ভে একটি বড় বাধার সম্মুখীন হয়েছে বিএনপি। খোদ খালেদা জিয়াই চাইছেন না তার মুক্তিতে কোনো আন্দোলন সংগঠিত হোক।

যদিও লন্ডন থেকে বেগম জিয়ার মুক্তির আন্দোলন জোরদার করতে বারবার তাগাদা দিচ্ছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। যা নিয়ে টানাপড়েনে পড়েছে নেতারা। এ নিয়েও বিব্রত নেতারা।

দলটির হাইকমান্ডের ঘনিষ্ঠ ও স্থায়ী কমিটির একাধিক সদস্যের বরাতে জানা গেছে, খালেদা জিয়া নিজের মুক্তির আন্দোলনের বিপক্ষে বলেছেন। এছাড়া পরবর্তী সময়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ও পরিবারের সদস্যরা যখনই তার সঙ্গে সাক্ষাৎ করেছেন, সব সময়ই খালেদা জিয়া বিষয়টি মনে করিয়ে দিয়েছেন। অর্থাৎ নিজের কারামুক্তি ইস্যুতে কোনও ধরণের আন্দোলনে সম্মতি নেই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার। দলের সিনিয়র ও মধ্যম সারির নেতাদের পাশাপাশি তৃণমূলের পক্ষ থেকে ক্রমাগত কর্মসূচির চাপ থাকলেও এখনও তার অবস্থান রাজপথের আন্দোলন-সংগ্রামের বিরুদ্ধে। শিগগিরই তার এই মনোভাবে পরিবর্তন আসার কোনও সম্ভাবনা নেই।

কিন্তু কারাবন্দী খালেদা জিয়াকে মুক্ত করতে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে রাজপথে নামার অঙ্গীকার করছেন বিএনপির নেতারা। এ নিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ নেতারা আন্দোলনের ডাক দিচ্ছেন। যা নিয়ে বিব্রত অবস্থায় পড়েছে দলটির তৃণমূল নেত-কর্মীরা।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বেগম জিয়ার মুক্তি ও আন্দোলন প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, খালেদা জিয়া যেভাবে বলেছেন, আমরা সেভাবেই অনুসরণ করছি। কিন্তু ম্যাডামের আপত্তি থাকা সত্ত্বেও যারা আন্দোলনের ডাক দিচ্ছেন তাতে দলের দ্বিমত তৈরি হচ্ছে। এতে তৃণমূল থেকে শুরু করে কেন্দ্রীয় নেতারা বিভ্রান্ত হচ্ছে। বিষয়টি মোটেই ফলপ্রসূ হচ্ছে না।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি