জাকের পার্টিতে পরিণত হয়েছে বিএনপি

নিউজ ডেস্ক: হাইকমান্ডের ব্যর্থতা, কোন্দল, একপেশে মনোভাব এবং সমন্বয়হীনতার কারণেই ব্যর্থতায় পর্যবসিত হয়ে বিএনপি ছোট দলে পরিণত হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন দলটির দায়িত্বশীল এক নেতা। অনেকেই আবার বিএনপিকে ছোট দল জাকের পার্টির সঙ্গে তুলনা করছেন।

সিনিয়র এক নেতার মতে, জাতীয় রাজনীতিতে উপযুক্ত ভূমিকা পালন করা বাদ দিয়ে বিএনপি নেতারা একে অপরের পা টানাটানি, মনোনয়ন বাণিজ্যের কমিশন খেতে ব্যস্ত যার কারণে বিএনপি আন্তর্কোন্দলে জড়িয়ে রাজনৈতিক শক্তি হারিয়ে ফেলছে। এই অবস্থা চলমান থাকলে বিএনপি অচিরেই রাজনীতিতে মুখ থুবড়ে পড়বে বলেও শঙ্কার কথা বলেছেন বিএনপির ওই নেতা।

পরিচয় গোপন রাখার শর্তে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, নিজেদের ভুল-ভ্রান্তি ও বিভেদের রাজনীতির কারণে বিএনপি আজকে জাকের পার্টির মতো ছোট দলে পরিণত হওয়ার পথে রয়েছে। এক সময়ের এতো জনপ্রিয় দল আজ কোন্দলের কারণে রাজপথে দাঁড়াতে পারে না। বৃহৎ কোন আন্দোলন করতে পারে না। আজকে সমাবেশ করতে গেলে কর্মী সংকটের আতঙ্কে থাকতে হয়। নিজেদের বিরোধের কারণে আজকে বিরোধীরা আমাদের উপর চেপে বসেছে। ২০ দলীয় জোটের ছোট ছোট দলগুলো আজকে বিএনপির নেতৃত্ব নিয়ে প্রশ্ন তোলে। বুঝেন তাহলে বিএনপির আজ কি দুর্দশা!

দলীয় হাইকমান্ডের উপর অসন্তোষ প্রকাশ করে বিএনপির এই নীতিনির্ধারক আরো বলেন, বিএনপির হাল ভেঙ্গে পড়ার দশা হয়েছে। হাইকমান্ডকে অচিরেই দলের অভ্যন্তরীণ বিভেদ দূর করতে মন দিতে হবে। রাজনীতির অর্থ পালিয়ে বাঁচা নয়। রাজনীতি করতে হলে স্বার্থসিদ্ধির লক্ষ্য থেকে বিএনপি নেতাদের ফিরতে হবে। নিজেদের মধ্যে পা টানাটানি বন্ধ না করতে পারলে বিএনপি আগামীতে বড় ধরনের বিপর্যয়ের সম্মুখীন হতে পারে দল। তখন আফসোস করা ছাড়া আমাদের কিছু করার থাকবে না।

Leave a Reply

Your email address will not be published.