খালেদা জিয়াকে মুক্ত করতে গোপন আঁতাত মির্জা ফখরুলের

নিউজ ডেস্ক: দুর্নীতি মামলার আসামি বেগম জিয়া সরকারের অনুকম্পায় জামিনে পেলেও আইন অনুযায়ী চলা ফেরায় রয়েছে সীমাবদ্ধতা। তবে বিএনপি নেতারা চায় সম্পূর্ণ মুক্তি। দীর্ঘ সাড়ে তিন বছরে দলীয় প্রধানকে অবমুক্ত করতে কোনো কূলকিনারা না পেয়ে অন্যপথে হাঁটতে আগ্রহী বিএনপির কতিপয় নেতা। বর্তমান সময়ে এ নিয়ে সবচেয়ে বেশি ধরাশায়ী অবস্থানে পড়ে আছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জানা যায়, খালেদা জিয়ার মুক্তির আশায় সরকারের সঙ্গে গোপনে আঁতাত করছেন মির্জা ফখরুল।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, খালেদার মুক্তিতে গোপন আলোচনা ও গোপন কার্যক্রমের বিশেষ কয়েকটি কারণ থাকতে পারে।

প্রথমত- মতপার্থক্যের ঊর্ধ্বে গিয়ে খালেদার মুক্তি আদায় বিএনপির এখন মূল উদ্দেশ্য। বিএনপির শীর্ষ কিছু নেতারা চাইছেন, খুব গোপনে মুক্তির প্রসঙ্গটি আড়ালে রেখে প্যারোল নিশ্চিত করা গেলে তা হবে দলীয় প্রধান বেগম খালেদা জিয়ার জন্য ইতিবাচক। কেননা, বয়সের ভারে ন্যুব্জ বেগম খালেদা জিয়াকে দীর্ঘ চেষ্টার পরেও মুক্ত করা সম্ভব হয়নি। এতে তিনি কিছুটা মানসিকভাবেও ভেঙে পড়েছেন। ফলে দলীয় সিদ্ধান্তের উপর ভিত্তি করে যদি খালেদা জিয়ার মুক্তির চিন্তা করা যায় তবে তা সহসাই শেষ হবে না। এতে আরও বিপর্যস্ত হয়ে পড়বেন তিনি।

দ্বিতীয়ত- যেকোন মূল্যে খালেদা জিয়াকে মুক্ত করা গেলে তৃণমূল নেতাকর্মীরা কিছুটা আশাবাদী হবেন। বেগম জিয়া রাজনীতিতে থাকুক আর না থাকুক নেতাকর্মীরা দায়মুক্ত হবেন। এতে বিএনপির সাংগঠনিক শক্তিকে ফিরিয়ে আনতে সকলেই একযোগে মনযোগী হতে পারবেন।

তৃতীয়ত- খালেদা জিয়াকে নিয়ে চলমান রাজনৈতিক কৌশলের অবসান হবে। কেননা, দলের একটি বৃহদাংশ বিএনপিকে নেতৃত্ব দিতে চান। এর নেপথ্যে রয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ফলে যে কৌশলে খালেদা জিয়াকে মুক্ত করতে একটি মহল সামনে অগ্রসর হচ্ছেন না তাদের পরাজয় ঘটবে। পাশাপাশি খালেদা জিয়াও মুক্তি পাবেন।

চতুর্থত- খালেদা জিয়ার মুক্তি নিয়ে দিন যত যাচ্ছে ততই পরিস্থিতি ঘোলাটে হচ্ছে। দলীয় প্রধান দুর্নীতির দায়ে কারাগার থেকে মুক্ত হয়ে গুলশানের বাসায় ছিলেন খালেদা জিয়া। বর্তমানে শারীরিক চেক আপ করাচ্ছেন এভারকেয়ার হাসপাতালে। এমন অবস্থা দলের জন্য শুভকর হচ্ছে না। বরং এটিকে আশ্রয় করে বিরোধীরা বিএনপিকে ক্রমেই আস্তাকুড়ায় নিক্ষেপ করছে। দেশে-বিদেশে এ নিয়ে নানা সমালোচনার সম্মুখীন হচ্ছে বিএনপি। যা এড়াতে একটু গোপনেই এগুতে চায় দলটি।

Leave a Reply

Your email address will not be published.