তারেকের লবিস্ট করা সংস্থাই শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে নিষিদ্ধের চিঠি পাঠায়

নিউজ ডেস্ক : র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‍্যাব) জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে নিষিদ্ধ করার দাবি জানিয়েছে তারেকের লবিস্ট করা ১২টি মানবাধিকার সংস্থা। বিতর্কিত সংস্থাগুলো এমন দাবি জানিয়ে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যাঁ পিয়েরে ল্যাকরোইক্সকে চিঠি দিয়েছে।

ইতোমধ্যে জাতিসংঘের সেক্রেটারি জেনারেল জ্যাঁ পিয়েরে ল্যাকরোইক্স জানিয়েছেন, বিষয়টি স্বাভাবিক। যে কেউ চাইলেই জাতিসংঘে চিঠি প্রদান করতে পারে। তার মানে এই নয় যে, সেই চিঠি আমলে নিয়ে আমরা কাজ শুরু করবো। নির্দিষ্ট এজেন্ডা বাস্তবায়নে পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে হাজারো সংস্থা রয়েছে। সব সংস্থাই চাইলে চিঠি দিতে পারে। সে বিষয়ে নিরীক্ষা করে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার দায়িত্ব জাতিসংঘের। তবে বেনামী কোনো সংস্থা নিজেদের স্বার্থ রক্ষায় কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রোণদিত ষড়যন্ত্র করলে, সেই সংস্থার বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডিন ও ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, জাতিসংঘের শান্তি রক্ষা অপারেশনে বাংলাদেশের পাহাড় সমান সুনাম থাকলেও ষড়যন্ত্রের অংশ হিসেবে একটি পক্ষ বিভ্রান্তি ছড়ানো শুরু করেছে। বিষয়টি দুঃখজনক। বাংলাদেশকে ভালোবাসে এমন সংস্থা, কখনোই এমন দেশ বিরোধী কাজ করতে পারে না। নিঃসন্দেহে এর ভেতরে গভীর ষড়যন্ত্র রয়েছে। উপযুক্ত মহল বিষয়টি আমলে নিয়ে গুরুত্বপূর্ণ ব্যবস্থা গ্রহণ করবে বলে আশা করছি।

এদিকে খোঁজ নিয়ে জানা যায়, মূলত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দুর্নীতির দণ্ডপ্রাপ্ত ফেরারি আসামি তারেক রহমানের ইন্ধনেই ১২টি সংস্থা শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে নিষিদ্ধের চিঠি দেয়। মূলত বিগত ৭ বছর যাবত উক্ত ১২টি সংস্থাকে তারেক রহমান নিজস্ব ফান্ড থেকে অর্থায়ন করে আসছেন। যার প্রতিদান স্বরূপ দেশ বিরোধী ১২ সংস্থা বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়ে জাতিসংঘকে চিঠি পাঠিয়েছে।

উল্লেখ্য, বিএনপির পক্ষ থেকে আন্তর্জাতিক লবিস্ট নিয়োগের ঘটনা এবারই প্রথম নয়। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশ বিরোধী লবিংয়ের জন্য বিএনপি-জামায়াতের টাকা দেওয়ার প্রমাণ পাওয়া গেছে। জাতীয় সংসদে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সেই লবিং ফার্মকে বিএনপির দেয়া অর্থায়নের নথিপত্র হাতে নিয়ে বলেন, ‘মাসিক ৫০ হাজার ডলার ও বছরে ৬ লাখ ডলার হিসেবে ৩ বছরে প্রায় ২ মিলিয়ন ডলার যুক্তরাষ্ট্রের একটি লবিং ফার্মকে দিয়েছে বিএনপি। এ বিষয়ে ১০টি ডকুমেন্ট আমার কাছে আছে।’

ফলে তারেকের লবিস্টের ইন্ধনে শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে নিষিদ্ধের বিভ্রান্তিকর চিঠি নিয়ে দেশবাসীকে বিচলিত না হয়ে সতর্ক থাকার আহ্বান সংশ্লিষ্টদের।

Leave a Reply

Your email address will not be published.