‘জি হুজুর’ টাইপ মহাসচিব চান তারেক

লন্ডনে বসে রিমোট চাপলে কাজ করবে ঢাকায়। রিমোট চাপলে দলের সবাই উঠবে-বসবে। আবার ‘জি হুজুর’ও বলবে। এমন একজন নেতা খুঁজছেন বিএনপির পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলের মহাসচিব বানানোর জন্যে। তারেক নিজেই এই পদের নাম দিয়েছেন ‘রিমোট কন্ট্রোল মহাসচিব’। অথচ তৃণমূলের নেতারা চাইছেন- একজন যোগ্য নেতা, বিশেষ করে আন্দোলন-সংগ্রামের অভিজ্ঞতা রয়েছে এমন একজন নেতা।

লন্ডন বিএনপির এক নেতা জানান, মির্জা ফখরুলকে বিএনপির সবাই তারেক রহমানের অনুগত মনে করলেও তিনি তা নন। তিনি তারেকের ‘মনের মতো’ না। তাই তিনি নতুন মহাসচিব খুঁজছেন যিনি হবেন তার ‘রিমোট কন্ট্রোল মহাসচিব’।

এদিকে জানা গেছে, বেশ কয়েকদিন ধরে তারেক তার পছন্দের নেতাদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করছেন। গতকালও ৩টি জেলার তৃণমূলের সঙ্গে বৈঠক করেছেন। তৃণমূল নেতাদের প্রস্তাব, মহাসচিব পরিবর্তন করে একজন শক্তপোক্ত ও কর্মঠ এবং দলের জন্য আন্তরিকভাবে কাজ করতে সক্ষম ব্যক্তিকে মহাসচিব করার। তারেক রহমান তাদের আশ্বাস দিয়েছেন যে, তৃণমূলের দাবিকে তিনি যথেষ্ট গুরুত্বের সঙ্গে ভাবছেন। ফলে এটা স্পষ্ট হয়ে উঠেছে, মির্জা ফখরুলের গদি এখন নড়বড়ে অবস্থায়।

বিএনপির একাধিক সূত্র জানিয়েছে, তারেক রহমান নতুন মহাসচিব নির্ধারণের বিষয়ে বেশ কয়েকজন নেতার সঙ্গে কথা বলেছেন। কিন্তু ‘রিমোট কন্ট্রোল মহাসচিব’ করার মতো জুতসই কোনো নেতা পাচ্ছেন না, যিনি তার কমিটি বাণিজ্য আর মনোনয়ন বাণিজ্যসহ সকল চাঁদাবাজি নিয়ন্ত্রণ করতে পারবেন। তবে অপেক্ষাকৃত তরুণ কারো হাতে বিএনপির মহাসচিবের নেতৃত্ব তুলে দেওয়ার পক্ষে তৃণমূল।

তাদের মতে, বিএনপিকে আরো বেশ কিছু সময় আন্দোলন করতে হবে। আর মাঠের কোনো নেতা যদি মহাসচিব হন, তাহলে তিনি দলকে সঠিক পথে এগিয়ে নিয়ে যেতে পারবেন। বিশেষ করে আন্দোলন-সংগ্রামে অভিজ্ঞতা রয়েছে এমন নেতৃত্বকেই মহাসচিব পদেই দেখতে চায় বিএনপির তৃণমূলের নেতা-কর্মীরা।

Leave a Reply

Your email address will not be published.