অপকৌশলের পথে হাটছে বিএনপি

দুর্নীতি মামলায় দণ্ডিত দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি আদায়ে ব্যর্থ হয়ে আবারো তার অসুস্থতার মিথ্যা গুজব ছড়াচ্ছে বিএনপি।

আইনি ও দলীয় ব্যর্থতায় বিপর্যস্ত বিএনপি তাদের নেত্রীর অসুস্থতার অজুহাতে ফের জনগণকে বিভ্রান্ত করে বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারা করছে, ঠিক এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তাদের মতে, সাংগঠনিক ও আইনি দুর্বলতা অনুধাবন করে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশেই খালেদা জিয়াকে অসুস্থ বানিয়ে নানা মিথ্যাচার ও গুজব ছড়াচ্ছে দলের সিনিয়র নেতারা।

জনগণের সহানুভূতি ছাড়া খালেদা জিয়ার মুক্তিতে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা সম্ভব নয় বলেই বিএনপি তার অসুস্থতাকে পুঁজি করে অপকৌশলের রাজনীতি করছে বলেও মনে করেন বিশ্লেষকরা।

খালেদা জিয়ার মুক্তি আদায়ে বিএনপির নতুন এ অপকৌশলের কঠোর সমালোচনা করে এক রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিএনপির সাংগঠনিক দুর্বলতা সবার চোখে পড়েছে। এর ফলে খালেদা জিয়াকে নিয়ে রাজপথে বিএনপিকে সক্রিয় হতে দেখা যায়নি। আইনি প্রক্রিয়াতেও বিএনপির ব্যর্থতা দেশবাসী দেখেছে। রাজপথ ও আদালতে বিএনপির দুর্দশার কারণে খালেদা জিয়ার কারাবাস দীর্ঘায়িত হচ্ছে। এই প্রেক্ষাপটে তারেক রহমানের নির্দেশে বিএনপি নেতারা খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে মিথ্যাচার ও গুজব ছড়াচ্ছে।

তিনি আরো বলেন, জনগণের কাছ থেকে সহানুভূতি আদায় করতেই খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে এ রাজনীতি শুরু করেছে বিএনপি। তবে যতই কৌশল অবলম্বন করুক, এরপরও খালেদা জিয়াকে মুক্ত করতে পারবে না বিএনপি। কারণ অতীত অপকর্ম ও দুর্নীতির কারণে দেশের মানুষ খালেদা জিয়া এবং তার দল থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন।

খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে বিএনপির চলমান রাজনীতির সত্যতা যাচাই করতে দলের স্থায়ী কমিটির এক সদস্য বলেন, আমরা কোনো দাবি তুললেই তো সরকারের কাছে তা মিথ্যা মনে হয়। খালেদা জিয়া সত্যি অসুস্থ, কারণ তার বয়স হয়েছে। তবে অনেকেই না বুঝে তিলকে তাল বানাচ্ছেন, যার কারণে ম্যাডামের (খালেদা জিয়া) অসুস্থতা ইস্যুতে আমাদের সমালোচনার মুখে পড়তে হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.