সত্য মেনে নিয়ে ভিন্নপথ বেছে নিলো বিএনপি!

bnp

নিউজ ডেস্ক: দুই বছর ধরে শর্ত সাপেক্ষে জামিন পেলেও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে পুরোপুরি মুক্ত করতে আর কোনো পথ দেখছে না বিএনপি। অর্থাৎ আইনি প্রক্রিয়ায় এগোনোর সিদ্ধান্ত থাকলেও তাতে কোনো লাভ হচ্ছে না। এতোদিন সরকারকে নানাভাবে দোষারোপ করা হলেও অবশেষে তাদের ভুল শুধরে নিচ্ছেন বিএনপি নেতারা।

বিএনপির তরফ থেকে আইনি প্রক্রিয়ায় বাধা হিসেবে সরকারকে দোষারোপ করে বিএনপি নেতারা খালেদা জিয়াকে মুক্তি দিতে অনুরোধ করলেও সকলেই জানে, খালেদা জিয়ার মুক্তি সরকারের হাতে নেই। সেটি আইন-আদালতের বিষয়। এতোদিন সে বিষয়টি না মানলেও প্রমাণিত দুর্নীতির মামলায় বহু চেষ্টার পরে ব্যর্থ হয়ে বিএনপি নেতারা বলছেন, আন্দোলন ছাড়া খালেদা মুক্তির পথ খোলা নেই।

আইনি প্রক্রিয়ায় মুক্তির বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, খালেদা জিয়ার মুক্তিতে আইনি পথ খোলা নেই। তাই আমরা আন্দোলনের দিকে যাব। আমরা এখন জনগণের কাছে যাব এবং তাদেরকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করবো।

যদিও জনগণকে ঐক্যবদ্ধ করে আন্দোলন সফল করা বিএনপির জন্য কষ্টসাধ্য হবে বলে মত প্রকাশ করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক বলেন, জনবিচ্ছিন্ন হওয়া সহজ কিন্তু জনবান্ধব রাজনীতিতে ফিরে আসা মুশকিল। ফলে বিএনপির এ চেষ্টাতেও খুব কাজ দেবে- তা বলা যায় না।

তিনি আরও বলেন, বিএনপি জনগণ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে। জনগণের দুঃখ দুর্দশা এখন তাদের প্রতিপাদ্য নয়। এখন ক্ষমতায় আসা এবং ঘুরে দাঁড়ানোই তাদের একমাত্র লক্ষ্য। তা পারবে কিনা সে প্রশ্নই এখন সবচেয়ে স্পষ্ট।

Leave a Reply

Your email address will not be published.