টাকা নিয়ে গেছে তারেক, ত্রাণ দিতে জনগণের কাছে ভিক্ষা চাইবে বিএনপি

নিউজ ডেস্ক : বানভাসি মানুষের ত্রাণের অর্থ সংগ্রহ করতে সাধারণ জনগণের নিকট ভিক্ষা চাওয়ার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। ভিক্ষা চাওয়ার জন্য ২৩ জুন থেকে রাজধানীর বিভিন্ন ওয়ার্ডে লিফলেট বিতরণের মাধ্যমে এই কার্যক্রম শুরু করবে তারা। জানা গেছে, দলের ফান্ডের টাকা নিয়ে গেছে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এর আগে এক দফা বন্যার্তদের সাহায্যের নামে তোলা টাকাও পাঠাতে হয়েছে লন্ডনে। সেজন্যই জনগণের কাছে হাত পাততে হচ্ছে দলটির।

মঙ্গলবার (২১ জুন) গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর বিএনপির নেতাদের সঙ্গে বৈঠকে দলের এই সিদ্ধান্তের কথা জানান স্থায়ী কমিটির সদস্য ও দলের ত্রাণ কমিটির আহ্বায়ক ইকবাল হাসান মাহমুদ টুকু।

তিনি বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি, আগামী ২৩ তারিখ থেকে প্রথমে জনগণের কাছে লিফলেট বিতরণ করবো। লিফলেটে তাদের কাছে আমরা ভিক্ষা চাইবো। জনগণের কাছ থেকে যে যা দেয়— একটাকা দেন, ৫০ পয়সা দেন, সবার কাছ থেকে আমরা ভিক্ষা চাইবো। পরের দিন আমরা আবারও যাবো, ভিক্ষা চাইবো। তারা যা দেবেন এটা আমরা গচ্ছিত করে বন্যার্তদের কাছে পাঠিয়ে দেবো।’

বিএনপির আরেক নেতা বাংলা নিউজ ব্যাংককে জানায়, আমরা জনগণের দল। ডোনেশনে ১০ জনের কাছ থেকে অর্থ নেওয়ার চাইতে কোটি জনের কাছ থেকে সাহায্য নেব।

এদিকে নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, দলীয় ডোনাররা বিএনপিকে টাকা দিতে দিতে বিরক্ত। এখন আর তারা ফান্ড দিচ্ছে না। কারণ, দলীয় ফান্ডের টাকা দল এবং তৃণমূলের নেতাকর্মীর উন্নয়নে ব্যয় করার আগেই টাকা পাঠাতে হয় লন্ডনে তারেক রহমানের কাছে। বিষয়টি দীর্ঘদিন সহ্য করেছে দলীয় ব্যবসায়ী আর ডোনাররা। এখন আর তারা এগিয়ে আসছে না।

আরও জানা যায়, দেশের চলমান বন্যায় সরকারের পাশাপাশি আওয়ামী লীগ এবং তাদের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা বন্যাদুর্গতের ত্রাণসামগ্রী পৌঁছে দিচ্ছে। বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন এবং ব্যক্তি উদ্যোগে অনেকেই বানভাসিদের পাশে দাঁড়িয়েছে। কিন্তু কোথাও দেখা যায়নি বিএনপি নেতাদের। বিষয়টি নিয়ে প্রশ্ন ওঠায় দলের স্থায়ী কমিটির নেতারা সিদ্ধান্ত নিয়েছে জনগণের কাছে টাকা ভিক্ষা চাইবে এবং সেই টাকায় বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করবে বিএনপি।

Leave a Reply

Your email address will not be published.