জিয়ার বিশ্বাসঘাতকতা আর হত্যাযজ্ঞের সাক্ষী দেয় ইতিহাস

জিয়া

নিউজ ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকারকে ক্ষমতাচ্যুত করতে এমন কোনও ষড়যন্ত্র নেই যা কুচক্রীমহল করেনি। সেসময় বঙ্গবন্ধুর সরকারকে সরাতে মেজর সৈয়দ ফারুক রহমান ১৯৭৪ সালের ১৩ মে সন্ধ্যায় মার্কিন প্রশাসনের কাছে বায়না ধরে।

এই ফারুক রহমান বঙ্গবন্ধুকে হত্যার জন্য অন্তত ১৫ মাস ধরে খুনিদের সংগঠিত করে। এই পরিকল্পনার হোতা ছিল মেজর জেনারেল জিয়া। ফারুকের প্রস্তাবিত অভ্যুত্থান পরিকল্পনার মূল নির্দেশনা দিত জিয়া। এই খুনি জিয়াই ছিল ১৫ আগস্টের অন্যতম মাস্টারমাইন্ড।

ফারুকের অভ্যুত্থান ঘটানোর আগ্রহ প্রকাশের বিষয়টি ঢাকায় নিযুক্ত তৎকালীন রাষ্ট্রদূত ডেভিস ইউজিন বোস্টার তারবার্তার মাধ্যমে ১৯৭৪ সালের ১৫ মে ওয়াশিংটনকে জানিয়েছিলেন। এ ঘটনার পাঁচ মাস পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার ঢাকা সফর করেন।

মার্কিন দলিলে মুজিব হত্যাকাণ্ড বইয়ে উল্লেখ করা হয়, ফারুক রহমান প্রচলিত আইন ও সেনাশৃঙ্খলা উপেক্ষা করে একাধিকবার মার্কিন দূতাবাসে ছুটে গেছেন।

ফারুক-রশিদ পঁচাত্তরের ১৫ আগস্টের পর সম্ভাব্য ভারতীয় হস্তক্ষেপ ঠেকাতে খন্দকার মোশতাক সরকারের পক্ষে মার্কিন দূতাবাসের আরেক কর্মকতার কাছেও গিয়েছিল।

পঁচাত্তরের ১৫ আগস্ট নিয়ে এ পর্যন্ত প্রকাশিত বিভিন্ন নিবন্ধ ও সাক্ষ্য প্রমাণ নিশ্চিত করে যে, সে সময় জিয়াউর রহমান প্রস্তাবিত অভ্যুত্থান পরিকল্পনা সম্পর্কে আগেভাগে অবহিত হলেও তিনি তা প্রতিহত করতে কোনো উদ্যোগ নেননি।

লরেন্স লিফশুলজ- কর্নেল আবু তাহের হত্যা মামলায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একটি দ্বৈত বেঞ্চে ১৪ মার্চ ২০১১ সালে একটি বিবৃতি দেন। লিখিত হলফনামায় উল্লেখ না করলেও আদালত কক্ষে তিনি বলেছেন, শেখ মুজিব হত্যাকাণ্ডে জিয়াউর রহমান পরোক্ষভাবে জড়িত ছিলেন। কর্নেল ফারুক ও রশিদের সঙ্গে কথোপকথন এবং অ্যান্থনি ম্যাসকারেনহাসের বই- বাংলাদেশ; অ্যা লিগাসি অব ব্লাড থেকেও সে বিষয়ে ইঙ্গিত মেলে।

জিয়ার সম্পৃক্ততা নিয়ে রাজনৈতিক বিশ্লেষক বিভুরঞ্জন সরকার বলেন, স্বাধীন বাংলাদেশ গঠনে জিয়ার কোনও অবদান ইতিহাসে পাওয়া যায়না। আবার তার দলের কিছু অন্ধ সমর্থক তাকে পীরের আসনে বসাতে চায়। কিন্তু ইতিহাস তো কেবল জিয়ার বিশ্বাসঘাতকতা আর হত্যাযজ্ঞেরই সাক্ষী দেয়। যার প্রমাণ মেলে পঁচাত্তরের ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ঘটনায়।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

বিএনপি বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন দেখছে: হানিফ

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin বিএনপি বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন দেখছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানের পরাজয় হলেও বর্তমান বাংলাদেশে তাদের এজেন্টরা এখনো বেঁচে আছে। তারা (বিএনপি) নানান সময়ে নানা মিথ্যাচার করে, অভিযোগ করে বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন […]

বিস্তারিত

ষড়যন্ত্র প্রতিরোধে শপথ নিতে হবে: কৃষিমন্ত্রী

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধুর খুনিরা আজও ষড়যন্ত্র করে যাচ্ছে। মুক্তিযুদ্ধবিরোধী জামায়াত-বিএনপির সব ষড়যন্ত্র প্রতিরোধ করতে সবাইকে শপথ নিতে হবে। বৃহস্পতিবার রাজধানীর জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্রে জাতীয় শোক দিবস উপলক্ষে গেন্ডারিয়া থানা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে এসব […]

বিস্তারিত

চৌদ্দগ্রামে বিএনপি কার্যালয় ভাঙচুর করলেন যুবদল নেতা

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin কুমিল্লার চৌদ্দগ্রামে দলীয় কর্মসূচিতে দাওয়াত না পেয়ে বিএনপি কার্যালয়ের আসবাবপত্র ভাঙচুর করেছেন যুবদল নেতা নাজমুল হক। তিনি চৌদ্দগ্রাম উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক। জানা গেছে, বুধবার সন্ধ্যায় চৌদ্দগ্রাম বাজারের বিএনপির কার্যালয়ে উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে এক দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। পৌর বিএনপির সদস্য সচিব […]

বিস্তারিত