জ্বালানি তেলের মূল্য সমন্বয়: বিভ্রান্ত না হয়ে সত্য জানুন

নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরে তেলের দাম বেশি থাকায় বিপাকে পড়েছিল আমদানিকারক দেশগুলো। ইউরোপ ও আমেরিকার মত উন্নত দেশগুলোর পাশাপাশি ব্যাপক চাপে পড়ে খোদ খনিজ সম্পদে ভরপুর দেশ সৌদি আরবও। উন্নয়নশীল এবং দরিদ্র দেশগুলোর ফরেন কারেন্সির রিজার্ভ ফাঁকা হয়ে আসে তেল আমদানি করতে গিয়ে। এর উদাহরণ শ্রীলঙ্কা ও পাকিস্তান। আর এই ইস্যুকে পুঁজি বানিয়ে দেশবিরোধী অপশক্তি সরকারবিরোধী নোংরা অপপ্রচারে মরিয়া হয়ে উঠেছে। বিদ্যুৎ নিয়ে অহেতুক আন্দোলনের নামে গেলো কয়েকদিন ধরে চলা বিএনপির বিক্ষোভকে জনগণ পাত্তা না দেয়ায় দেশবিরোধী এই দলটি তাই অপপ্রচারকেই অস্ত্র বানিয়ে তাদের বিভ্রান্ত করছে।

অথচ তাদের জানা দরকার, বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতির পারদ ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ চূড়ায় উঠে যায়। জুন মাসে যুক্তরাষ্ট্রে ৯ দশমিক ১ শতাংশ মূল্যস্ফীতি হয়েছে। যা ১৯৮১ সালের পর সর্বোচ্চ। এই অচলাবস্থা থেকে এখনও বের হতে পারেনি দেশটি। জ্বালানি তেলের মূল্যও আকাশচুম্বী।

অন্যদিকে বাংলাদেশে অকটেন এবং পেট্রোলের স্বাভাবিক গড় মাসিক চাহিদা যথাক্রমে প্রায় ৩৬০০০ মেট্রিক টন এবং ৩৯০০০ মেট্রিক টন। বছরে এই চাহিদা বেড়ে দাঁড়ায় যথাক্রমে ৪ লাখ ৩২ হাজার মেট্রিক টন ও ৪ লাখ ৬৮ হাজার। আর এই চাহিদা পূরণ করতেই বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) কে গুণতে হয় মোটা অঙ্কের ভর্তুকিমূল্য।

এর আগে বিপিসি জানায়, গত ৬ মাসে প্রতিষ্ঠানটি ৮ হাজার কোটি টাকারও উপরে লোকসান করে। সে হিসেবে বছরে লোকসান দিচ্ছে প্রায় সাড়ে ১৬ হাজার কোটি টাকারও বেশি।

তথ্যমতে, চার মাস আগেও ৩০ হাজার মেট্রিক টন ডিজেলের একটি চালান আমদানি করতে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের খরচ হতো ১৭ মিলিয়ন মার্কিন ডলার। আন্তর্জাতিক বাজার অস্থির হয়ে ওঠায় এখন সেই চালান আমদানিতে খরচ প্রায় ৩৯ মিলিয়ন ডলার।

সাত অর্থবছর ধরে মুনাফার স্বর্গে থাকা বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) হঠাৎ আবির্ভূত ইউক্রেইন যুদ্ধে বড় ধাক্কা খেয়েছে; দীর্ঘদিন পর আবার লোকসানের শঙ্কায় পড়েছে রাষ্ট্রায়ত্ত এই সংস্থাটি। বৈশ্বিক এই সমস্যায় অনেকটা নিরুপায় হয়েই জ্বালানি তেলের মূল্য সমন্বয় করতে বাধ্য হয়েছে সরকার। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে সে অনুযায়ী জ্বালানি তেলের মূল্য পুনরায় সমন্বয় করবে সরকার।

তাই কুচক্রীমহলের গুজব অপপ্রচারে হারিয়ে না গিয়ে, মূর্খের মত ‘সবটা না জেনে’, বিচার-বিশ্লেষণ না করে দেশবিরোধীদের অপপ্রচারে কান দেবেন না। নিজে সতর্ক থাকুন, অন্যকেও সচেতন করুন।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

বিএনপি বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন দেখছে: হানিফ

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin বিএনপি বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন দেখছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানের পরাজয় হলেও বর্তমান বাংলাদেশে তাদের এজেন্টরা এখনো বেঁচে আছে। তারা (বিএনপি) নানান সময়ে নানা মিথ্যাচার করে, অভিযোগ করে বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন […]

বিস্তারিত

ষড়যন্ত্র প্রতিরোধে শপথ নিতে হবে: কৃষিমন্ত্রী

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধুর খুনিরা আজও ষড়যন্ত্র করে যাচ্ছে। মুক্তিযুদ্ধবিরোধী জামায়াত-বিএনপির সব ষড়যন্ত্র প্রতিরোধ করতে সবাইকে শপথ নিতে হবে। বৃহস্পতিবার রাজধানীর জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্রে জাতীয় শোক দিবস উপলক্ষে গেন্ডারিয়া থানা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে এসব […]

বিস্তারিত

চৌদ্দগ্রামে বিএনপি কার্যালয় ভাঙচুর করলেন যুবদল নেতা

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin কুমিল্লার চৌদ্দগ্রামে দলীয় কর্মসূচিতে দাওয়াত না পেয়ে বিএনপি কার্যালয়ের আসবাবপত্র ভাঙচুর করেছেন যুবদল নেতা নাজমুল হক। তিনি চৌদ্দগ্রাম উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক। জানা গেছে, বুধবার সন্ধ্যায় চৌদ্দগ্রাম বাজারের বিএনপির কার্যালয়ে উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে এক দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। পৌর বিএনপির সদস্য সচিব […]

বিস্তারিত