নতুন জোট নিয়ে বিএনপির ঘরে-বাইরে কোন্দল

সংসদ নির্বাচনকে সামনে রেখে নতুন একটি রাজনৈতিক জোট গঠনে আগ্রহী বিএনপি। এ লক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক শুরু করেছেন দলটির নেতারা। তবে এই জোট গঠনে নেতৃত্ব নিয়ে এরই মধ্যে বিএনপির ঘরে-বাইরে কোন্দল দেখা দিয়েছে।

সূত্রে জানা গেছে, গণঅধিকার পরিষদ ও গণফোরামসহ বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকের মাধ্যমে বিএনপি একটি নতুন জোট করতে চায়। এখন পর্যন্ত ২২টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে দলটি। কিন্তু জোট গঠনে নেতৃত্ব নিয়ে বিপত্তি দেখে দিয়েছে।

বিশ্বস্ত একটি সূত্রে জানা গেছে, জোট গঠনের পথে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছেন লন্ডনে পলাতক দণ্ডপ্রাপ্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বিএনপি যেসব রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেছে, তাদের মধ্যে অন্তত তিনটি রাজনৈতিক দল তারেকের নেতৃত্বের ব্যাপারে আপত্তি জানিয়েছে। ফলে ২২ দলীয় নতুন জোট গঠন এখন অনেকটা সংশয়ের মুখে। এছাড়া বিএনপির অভ্যন্তরেও এখন জোট গঠনের ব্যাপারে ভিন্ন মত রয়েছে।

বিএনপি যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করেছে, তাদের মধ্যে অন্যতম অলি আহমেদের দল এলডিপি। বিএনপির সঙ্গে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের জন্য আন্দোলন করতে সম্মত হয়েছে এলডিপি। কিন্তু অলি আহমেদ সুস্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, জোট গঠন হলে এর শীর্ষ নেতা তাকেই করতে হবে। এর ব্যাখ্যা হিসেবে এলডিপির পক্ষ থেকে বলা হয়েছে, কর্নেল অলি আহমেদ এখন বিএনপির যেকোনো নেতার চেয়ে সিনিয়র। তিনি বিএনপির প্রতিষ্ঠাতা নেতাও ছিলেন। কাজেই এই জোটের নেতৃত্ব তার কাছে থাকা উচিত।

অন্যদিকে এই বৈঠকে মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের দল কল্যাণ পার্টি থেকেও তারেকের নেতৃত্ব নিয়ে আপত্তি জানানো হয়েছে।

ইবরাহিম জানান, আন্দোলনে যিনি নেতৃত্ব দেবেন তাকে সশরীরে উপস্থিত থাকতে হবে। তারেক যেহেতু বর্তমানে দেশে নেই এবং অদূর ভবিষ্যতেও তার দেশে আসার সম্ভাবনা নেই, তাই এই জোটে তারেক রহমানের থাকা উচিত নয়।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

বিএনপি বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন দেখছে: হানিফ

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin বিএনপি বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন দেখছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানের পরাজয় হলেও বর্তমান বাংলাদেশে তাদের এজেন্টরা এখনো বেঁচে আছে। তারা (বিএনপি) নানান সময়ে নানা মিথ্যাচার করে, অভিযোগ করে বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন […]

বিস্তারিত

ষড়যন্ত্র প্রতিরোধে শপথ নিতে হবে: কৃষিমন্ত্রী

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধুর খুনিরা আজও ষড়যন্ত্র করে যাচ্ছে। মুক্তিযুদ্ধবিরোধী জামায়াত-বিএনপির সব ষড়যন্ত্র প্রতিরোধ করতে সবাইকে শপথ নিতে হবে। বৃহস্পতিবার রাজধানীর জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্রে জাতীয় শোক দিবস উপলক্ষে গেন্ডারিয়া থানা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে এসব […]

বিস্তারিত

চৌদ্দগ্রামে বিএনপি কার্যালয় ভাঙচুর করলেন যুবদল নেতা

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin কুমিল্লার চৌদ্দগ্রামে দলীয় কর্মসূচিতে দাওয়াত না পেয়ে বিএনপি কার্যালয়ের আসবাবপত্র ভাঙচুর করেছেন যুবদল নেতা নাজমুল হক। তিনি চৌদ্দগ্রাম উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক। জানা গেছে, বুধবার সন্ধ্যায় চৌদ্দগ্রাম বাজারের বিএনপির কার্যালয়ে উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে এক দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। পৌর বিএনপির সদস্য সচিব […]

বিস্তারিত