ভুয়া এলসির মাধ্যমে ২১ কোটি ২৫ লাখ টাকা হাতিয়ে নিলেন বিএনপি নেতা আইয়ুব

ভুয়া এলসির মাধ্যমে ২১ কোটি ২৫ লাখ টাকা হাতিয়ে নিলেন জাতীয়তাবাদী কেন্দ্রীয় কৃষকদলের সিনিয়র যুগ্ম সম্পাদক ও যশোরের বাঘারপাড়া উপজেলা বিএনপির সাবেক সভাপতি তালহা শাহরিয়ার আইয়ুব (ইঞ্জিনিয়ার টিএস আইয়ুব)।

অভিযুক্ত বিএনপি নেতা আইয়ুব জেলার বাঘাপাড়ার কয়ালখালী গ্রামের মৃত হাজী আব্দুল বারী বিশ্বাসের ছেলে।

মামলার অভিযোগে জানা গেছে, ২০১৭ সালে সাইমেক্স লেদার প্রোডাক্টস লিমিটেডের এমডি টিএস আইয়ুব ও পরিচালক তার স্ত্রী তানিয়া রহমান ঢাকা ব্যাংক ধানমন্ডি মডেল শাখায় যৌথভাবে একটি চলতি হিসাব খোলেন। পরবর্তীতে ক্ষুদ্রাকার ব্যাংকের মাধ্যমে বিদেশি তিন বায়ারের নামে ১৯ পণ্য রফতানি করা হবে মর্মে ওই ব্যাংকে এলসি খোলেন। কোনো পণ্য বিদেশে রফতানি না করে যাবতীয় কাগজপত্র তৈরি করে ২৬টি রফতানি বিল ঢাকা ব্যাংক ধানমন্ডি মডেল শাখায় জমা দেন।

এরমধ্যে ১৭টি বিলের বিপরীতে ২৬ কোটি ৮৫ লাখ ৯৮ হাজার ১২৬ টাকা ট্রান্সফার করেন। ২০১৭ সালের ১৭ জুলাই থেকে ২৬ নভেম্বর পর্যন্ত রফতানিকারক ওই টাকা উত্তোলন করেন। তার মধ্যে তিনটি বিলের মূল্যসহ ৪র্থ বিলের আংশিক পাঁচ কোটি ৬১ লাখ ১০ হাজার ৭০৮ টাকা ব্যাংকে ফেরত দিয়ে বাকি ১৪টি বিলের ২১ কোটি ২৪ লাখ ৯১ হাজার ৪১৭ টাকা ব্যাংকে ফেরত না দিয়ে আত্মসাৎ করেন।

২০১৮ সালের ২৩ ডিসেম্বর দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক ইকবাল হোসেন বাদী হয়ে সাইমেক্স লেদার প্রোডাক্টস লিমিটেডের এমডি টিএস আইয়ুব ও তার স্ত্রীসহ নয়জনকে আসামি করে মানি লন্ডারিং, দুর্নীতি দমন ও দন্ডবিধি আইনে ধানমন্ডি থানায় মামলা করেন। মামলা তদন্ত শেষে ঘটনার সঙ্গে জড়িত থাকায় এমডি, পরিচালক, ব্যাংক কর্মকর্তাসহ নয়জনকে অভিযুক্ত করে ২০২১ সালের ১৫ জানুয়ারি আদালতে চার্জশিট জমা দেন তদন্ত কর্মকর্তা তৎকালীন দুদকের সহকারী পরিচালক ইকবাল হোসেন।

ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগ না পাওয়ায় ব্যাংক কর্মকর্তা আনিমুল ইসলামের অব্যাহতির আবেদন করা হয়েছে চার্জশিটে।

অপর আসামিরা হলো ব্যাংক কর্মকর্তা সুলাতানা ফাহমিদা, ব্যাংক কর্মকর্তা মঈমুল ইসলাম, ব্যাংক কর্মকর্তা জুম্মা খান, এস এন্ড এস এজিন্সির মালিক বিভূতি ভূষণ বালা, মেসার্স জামান এন্টারপ্রাইজের মালিক শেখ আসাদুজ্জামান মিন্টু, মেসার্স সাদত এন্টারপ্রাইজের মালিক আমিনুল ইসলাম, মেসার্স হেরা এন্টারপ্রাইজের মালিক আসমত আরা জামান।

গত ২৯ জুলাই মামলার শুনানি শেষে সাইমেক্স লেদার প্রোডাক্টস লিমিটেডের এমডি তালহা শাহরিয়ার আইয়ুব (ইঞ্জিনিয়ার টিএস আইয়ুব) ও তার স্ত্রী পরিচালক তানিয়া রহমানসহ সাতজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দিয়েছে ঢাকার বিশেষ জজ আদালত-৮। তবে নাশকতার পরিকল্পনা ও বিস্ফোরক মামলায় বর্তমানে যশোর কেন্দ্রীয় কারাগারে আটক আছেন আইয়ুব।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

বিএনপি বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন দেখছে: হানিফ

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin বিএনপি বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন দেখছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানের পরাজয় হলেও বর্তমান বাংলাদেশে তাদের এজেন্টরা এখনো বেঁচে আছে। তারা (বিএনপি) নানান সময়ে নানা মিথ্যাচার করে, অভিযোগ করে বিদেশিদের দিয়ে সরকার উৎখাত করার স্বপ্ন […]

বিস্তারিত

ষড়যন্ত্র প্রতিরোধে শপথ নিতে হবে: কৃষিমন্ত্রী

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধুর খুনিরা আজও ষড়যন্ত্র করে যাচ্ছে। মুক্তিযুদ্ধবিরোধী জামায়াত-বিএনপির সব ষড়যন্ত্র প্রতিরোধ করতে সবাইকে শপথ নিতে হবে। বৃহস্পতিবার রাজধানীর জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্রে জাতীয় শোক দিবস উপলক্ষে গেন্ডারিয়া থানা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে এসব […]

বিস্তারিত

চৌদ্দগ্রামে বিএনপি কার্যালয় ভাঙচুর করলেন যুবদল নেতা

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin কুমিল্লার চৌদ্দগ্রামে দলীয় কর্মসূচিতে দাওয়াত না পেয়ে বিএনপি কার্যালয়ের আসবাবপত্র ভাঙচুর করেছেন যুবদল নেতা নাজমুল হক। তিনি চৌদ্দগ্রাম উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক। জানা গেছে, বুধবার সন্ধ্যায় চৌদ্দগ্রাম বাজারের বিএনপির কার্যালয়ে উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে এক দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। পৌর বিএনপির সদস্য সচিব […]

বিস্তারিত