হারিকেনই বিএনপির বর্তমান রাজনৈতিক প্রতীক!

 

নিউজ ডেস্ক: যে বিএনপি বিদ্যুৎ দাবি করায় গুলি করে মানুষ হত্যা করেছিল, সেই বিএনপির ডাকা মিছিলের হারিকেন থেকে পেট্রোল বোমা বের হয় কি না তা নিয়ে এখন শঙ্কিত জনগণ। কারণ নিজেদের স্বার্থসিদ্ধির জন্য এমন কোনো কাজ নেই যা বিএনপি করেনি। তাদের কাছে ক্ষমতা বড়। দেশের মানুষ রসাতলে যাক, তা বিএনপির দেখার বিষয় নয়।

দলটির সামগ্রিক ইতিহাস ঘেঁটে তারই প্রমাণ মেলে। ২০০১ সালে ক্ষমতায় আসার পর সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য শাহ এ এম এস কিবরিয়া, আহসানউল্লাহ মাস্টার, নাটোরের মমতাজউদ্দিন, খুলনার অ্যাডভোকেট মঞ্জুরুল ইমামসহ ২১ হাজার নেতাকর্মীকে হত্যা করে বিএনপি।

বাংলাভাই, হরকাতুল জিহাদসহ নানা জঙ্গিগোষ্ঠী সৃষ্টি করে দেশের বিভিন্ন স্থানে, বিশেষ করে রাজশাহী-নওগাঁ অঞ্চলে মানুষ হত্যা করে বিএনপি। তারই প্রমাণ, ২০০৫ সালে ৬৩ জেলায় একসঙ্গে ৫০০ জায়গায় বোমা হামলা। হত্যা করা হয় পিরোজপুরে দু’জন বিচারককে। জয়দেবপুরসহ বিভিন্ন বারে বোমা হামলা করে মানুষ হত্যা করা হয়।

তাছাড়া ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের র‌্যালিতে ভয়াবহ গ্রেনেড হামলা করে ২২ নেতাকর্মীকে হত্যা করা হয়। ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা। ২০১৪ সালের ৫জানুয়ারি নির্বাচনের দিন ৫৮২টি শিক্ষা প্রতিষ্ঠান পুড়িয়ে দেওয়া হয়। ২০১৩, ২০১৪ ও ২০১৫- এই তিন বছরে বিএনপি-জামায়াত সন্ত্রাসীদের হাতে প্রায় ৫০০ নিরীহ মানুষ নিহত হন। প্রায় সাড়ে তিন হাজার গাড়ি, ২৯টি রেলগাড়ি ও নয়টি লঞ্চ পোড়ানো হয়। ৭০টি সরকারি অফিস ও স্থাপন ভাংচুর এবং ছয়টি ভূমি অফিসে আগুন দেওয়া হয়।

বিএনপি জামায়াতের ছোঁড়া পেট্রোল বোমা ও অগ্নি সংযোগে দগ্ধ, অঙ্গার ও পুড়ে ছাই হয়ে মারা গেছে ১৫৩ জন সাধারণ মানুষ। নৃশংস ও নারকীয়ভাবে তারা আহত করেছে ২ হাজারেরও বেশি মানুষকে। এদের অনেকেরই চোখ নষ্ট হয়ে গেছে, কারো হাত, কারো বা পা কেটে ফেলতে হয়েছে বেঁচে থাকবার প্রত্যাশায়। অনেকেরই মুখ-মণ্ডল হয়ে গেছে বিকৃত ও বিবর্ণ। আগের নামের মানুষটির সাথে তার বর্তমান চেহারা ও অবয়বের কোনো মিল নেই! কী এক ভয়ংকার তাণ্ডব শুরু হয়েছিল গণতন্ত্রের দোহাই দিয়ে!

বিএনপির জ্বালাও পোড়াও কর্মকাণ্ড নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস একটি অর্থনৈতিক ক্ষতির চিত্র তুলে ধরে বলেন, এদেশের মানুষের কত শ্রমঘণ্টা নষ্ট করেছে তারা তার হিসেব করা কঠিন। হিসেব করা কঠিন এদেশের কতো শিক্ষার্থীর লেখাপড়ায় কী পরিমাণ ক্ষতিসাধন তারা করেছে। তারচেয়েও বেশি কঠিন সেই তিন মাসে দেশবাসীর মনস্তাত্ত্বিক জগতকে কতটা বিপর্যস্ত করেছে সেই হিসেব করা। এসব কারণ গুলোই বিএনপিকে আজ করে তুলেছে জনবিচ্ছিন্ন। ফলে রাজনৈতিকভাবে হতাশ হয়ে পড়া বিএনপির নেতা কর্মীদের হাতে হারিকেন শোভা পাচ্ছে। এই হারিকেনই বিএনপির তাদের বর্তমান রাজনৈতিক প্রতীক!

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

সমাজসেবার আড়ালে যৌনতেষ্টা মেটাচ্ছেন বহুগামী সোনিয়া

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: সোনিয়া আক্তার স্মৃতি। সমাজসেবার আড়ালে মিটিয়ে নিচ্ছেন নিজের যৌনতেষ্টা। বিএনপির রাজনীতিতে সক্রিয় হওয়ায় তার শয্যাসঙ্গী বেশিরভাগই দলটির নেতারা। তবে যে পুরুষ তাকে তুষ্ট করতে পারে না তার সঙ্গে দ্বিতীয়বার বিছানায় যান না সোনিয়া। তাই ছাত্রদলের সভাপতি রওনক হাসান শ্রাবণের সঙ্গে সম্পর্ক ভেঙ্গে যায় সোনিয়ার। কারণ শ্রাবণ […]

বিস্তারিত

খুনি জিয়ার পাপাচার ও পাকিস্তানপ্রীতি

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: পঁচাত্তরের ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু হত্যার পেছনে দায়ী জিয়াউর রহমান এক সময় প্রেসিডেন্ট সায়েমকে জোরপূর্বক ক্ষমতা থেকে সরিয়ে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে। এরপর ক্ষমতায় বসে জিয়াউর রহমান তার আসল চরিত্রের বহিঃপ্রকাশ ঘটায়। বঙ্গবন্ধু হত্যাপরিকল্পনার কথা জানা থাকা সত্ত্বেও বঙ্গবন্ধুর খুনিদের বাধা দেয়া তো দূরের কথা […]

বিস্তারিত
national grid

গুজবকারীদের মুখে ছাই: কেটেছে বিপর্যয়, এসেছে বিদ্যুৎ

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: জাতীয় গ্রিডের বিপর্যয় দেখা দেয়ায় মঙ্গলবার দুপুর ২টা ৫ মিনিট থেকে দেশের কিছু স্থান বিদ্যুৎহীন হয়ে পড়ে। এতে ঢাকা, সিলেট, চট্টগ্রাম, কুমিল্লা, ময়মনসিংহের কিছু অংশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। কিন্তু ঘণ্টা দুয়েকের মধ্যে বিভিন্ন স্থানে বিপর্যয় কেটেও যায়। শুধু তাই নয়, জাতীয় গ্রিডে বিপর্যয়ের পর […]

বিস্তারিত