মানুষের হাহাকার আর্তনাদেও মন গলেনি খালেদার

নিউজ ডেস্ক: বিএনপি জামায়াত জোট সরকারের ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত জনগণের উপর চালানো নির্যাতন ভোলেনি বাংলাদেশ। পাঁচ বছরের দু:শাসন, অপশাসন, দুর্নীতি, জঙ্গিবাদ, সন্ত্রাস, গ্রেনেড হামলা, নারী উন্নয়নকে বাধাগ্রস্ত করা, নারী নির্যাতন, সাংবাদিক নির্যাতনসহ অসংখ্য অপকর্মের প্রত্যক্ষ ফল ছিল ২০০৮ এর নির্বাচনী ফলাফল।

এরপর ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে না গিয়ে বিকল্প পথে ক্ষমতায় যেতে জনবিচ্ছিন্ন এবং হঠকারী কর্মসূচি ঘোষণা করে দলটি। ‘অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক অবরোধ’ ঘোষণার কারণে পরবর্তী তিন মাস সমগ্র বাংলাদেশ একটি অগ্নিকুণ্ডে পরিণত হয়। জনসাধারণের জীবনকে দুর্বিষহ করে তুলেছিল এই বিএনপি-জামায়াত জোটের ক্যাডাররা।

তারা নির্বাচন ঠেকাবার চেষ্টায় ৫০০ স্কুল পুড়িয়ে দেয়। তাদের আক্রমণ থেকে রক্ষা পায়নি নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ, চিকিৎসক, ব্যাংক-কর্মকর্তা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, পরিবহন শ্রমিক, দিন মজুর, ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা কেউই।

বিএনপি জামায়াতের ছোঁড়া পেট্রোল বোমা ও অগ্নিসংযোগে পুড়ে ছাই হয়ে মারা গেছে ১৫৩ জন সাধারণ মানুষ। নৃশংস ও নারকীয়ভাবে তারা আহত করেছে ২ হাজারেরও বেশি মানুষকে। ২০ দলীয় জোটের কর্মী-ক্যাডারদের আক্রমণ ও অগ্নি-সংযোগের শিকারে পরিণত হয়েছে ২ হাজার ৫০০ যানবাহন। ৫ শতাধিক পুলিশ সদস্য অগ্নিদগ্ধ কিংবা পেট্রোল বোমার আঘাতে আহত হয়েছেন। বেপরোয়াভাবে পিটিয়েও আহত করা হয়েছে সরকারি এই বাহিনীর সদস্যদের।

বিএনপি-জামায়াতের কর্মীরা সরকারি ও অন্যান্য স্থাপনায় অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে প্রায় পঞ্চাশটির মতো। সব মিলিয়ে সেসময় নানা অস্ত্র ব্যবহারের মাধ্যমে বিএনপি-জামায়াত সাধারণের নাগরিক জীবনকে করে তুলেছিল দুর্বিষহ। এদেশের মানুষের কত শ্রমঘণ্টা নষ্ট করেছে তারা তার হিসেব করা কঠিন।

বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাস নিয়ে রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক এ আরাফাত জানান, বিস্মিত হই এই ভেবে যে, এত মৃত্যু, যন্ত্রণাদগ্ধ মানুষের এত হাহাকার ও আর্তনাদেও বেগম জিয়ার মন গলেনি। আগুনে, ত্রাসে, সন্ত্রাসে দুঃসহ যন্ত্রণায় জনগণের দীর্ঘশ্বাস কেবল দীর্ঘ থেকে দীর্ঘতর হয়েছে। জনগণের অভিশাপেই করুণ পরিণতি ভোগ করছে বিএনপি।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

সমাজসেবার আড়ালে যৌনতেষ্টা মেটাচ্ছেন বহুগামী সোনিয়া

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: সোনিয়া আক্তার স্মৃতি। সমাজসেবার আড়ালে মিটিয়ে নিচ্ছেন নিজের যৌনতেষ্টা। বিএনপির রাজনীতিতে সক্রিয় হওয়ায় তার শয্যাসঙ্গী বেশিরভাগই দলটির নেতারা। তবে যে পুরুষ তাকে তুষ্ট করতে পারে না তার সঙ্গে দ্বিতীয়বার বিছানায় যান না সোনিয়া। তাই ছাত্রদলের সভাপতি রওনক হাসান শ্রাবণের সঙ্গে সম্পর্ক ভেঙ্গে যায় সোনিয়ার। কারণ শ্রাবণ […]

বিস্তারিত

খুনি জিয়ার পাপাচার ও পাকিস্তানপ্রীতি

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: পঁচাত্তরের ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু হত্যার পেছনে দায়ী জিয়াউর রহমান এক সময় প্রেসিডেন্ট সায়েমকে জোরপূর্বক ক্ষমতা থেকে সরিয়ে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে। এরপর ক্ষমতায় বসে জিয়াউর রহমান তার আসল চরিত্রের বহিঃপ্রকাশ ঘটায়। বঙ্গবন্ধু হত্যাপরিকল্পনার কথা জানা থাকা সত্ত্বেও বঙ্গবন্ধুর খুনিদের বাধা দেয়া তো দূরের কথা […]

বিস্তারিত

উত্তপ্ত রাজনীতিতে নিষ্প্রভ নুরের দল

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin ২০২১ সালের ২৬ অক্টোবর বেশ ঢাকঢোল পিটিয়ে নতুন রাজনৈতিক দল ‘গণঅধিকার পরিষদ’ গঠন করেছিলেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। গণঅধিকার পরিষদ গঠনের পর রাজনীতিতে নানা চাঞ্চল্য সৃষ্টি হয়েছিল। অনেকেই মনে করেছিলেন, এই দল নতুন ধারার সূচনা করবে। কিন্তু এক বছর যেতে না যেতেই প্রায় হারিয়ে গেছে নুরের […]

বিস্তারিত