ছাত্রদলের মূল নেতৃত্বে রয়েছে অছাত্র

বিএনপির সহযোগী ছাত্র সংগঠন ছাত্রদলের মূল নেতৃত্ব রয়েছে অছাত্র অথবা বিশেষ উপায়ে ছাত্রত্ব অর্জনকারীদের দখলে। এমন নানা অপপ্রয়াসের মাধ্যমে যারা সংগঠনের নেতৃত্ব দেয়, তারা কখনো সাধারণ শিক্ষার্থীদের সমস্যা নিয়ে কথা বলতে পারে না।

‘এরশাদ ভেকেশন’ বা ‘এরশাদীয় অবকাশ কাল’ সংক্ষেপে ‘এরশাদ ভ্যাক’ নামে একটা ‘প্রলম্বিত ছাত্রকাল’ স্বৈরাচারখ্যাত হুসেইন মুহম্মদ এরশাদের শাসনামলে ছিল। প্রকৃতপক্ষে এর শুরু জিয়াউর রহমানের শাসনামলে। তখন ছাত্রনেতাদের ‘পক্বকেশ’ হওয়া স্বাভাবিক ছিল। সেকাল বিগত হয়েছে অনেক আগেই। তবু সেকালের চর্চা বা রীতি একালেও রয়ে গেছে।

স্বাভাবিকভাবেই তখনকার ছাত্রনেতৃত্বের ‘বুড়ো বোকা ভাম’ হওয়ার প্রবণতাও এখনো রয়ে গেছে। এ ভূত কবে ঘাড় থেকে নামবে বলা মুশকিল। তাই দেখা যায়, কোনো কোনো ছাত্রনেতা ছাত্রত্ব ধরে রাখতে সন্ধ্যাকালীন বাণিজ্যিক কোর্সে ভর্তি হয়ে থাকেন। ছাত্র তাদের থাকতেই হবে। কার কী মত তাতে তাদের কিছুই যায় আসে না।

শিক্ষার্থী ও ছাত্ররাজনীতি বিশ্লেষকরা বলছেন, ছাত্রদলের নেতৃত্বে ‘অছাত্ররা’ থাকায় শিক্ষার্থীবান্ধব কর্মসূচি দেখা যায় না। ছাত্রদলে লেজুড়বৃত্তির রাজনীতির চর্চা থাকায় ছিটকে পড়ছে মেধাবী ছাত্র-ছাত্রীরা।

ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের ছাত্রত্ব শেষ হয়েছে দীর্ঘ ১২ বছর আগে। সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২০০৩-০৪ সেশনের শিক্ষার্থী। তিনি তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগে সান্ধ্য কোর্সে ভর্তি রয়েছেন।

ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২০০৫-০৬ সেশনের শিক্ষার্থী। তবে এখন তিনি কোথাও ভর্তি নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আহ্বায়ক আকতার হোসেন ২০০৭-০৮ শিক্ষাবর্ষের ও সদস্য সচিব আমানউল্লাহ আমান ২০০৯-১০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তাদের দুইজনেরই ছাত্রত্ব শেষ হয়েছে অনেক আগে।

এ বিষয়ে জানতে চাইলে ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ বলেন, আমাদের দল দীর্ঘদিন ক্ষমতার বাইরে। এরপরও বয়স কমিয়ে আনার জন্য গত কেন্দ্রীয় কমিটি একটি নিয়ম করে দিয়েছে। এখন আমরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কোর্সে ভর্তি রয়েছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এক উপাচার্য বলেন, ছাত্রদলের নেতৃত্বে অধ্যয়নরত ছাত্রদেরই থাকা উচিত। যারা শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস করে তারাই শিক্ষার্থীদের স্বার্থ নিয়ে কথা বলবে। অছাত্ররা যখন নেতৃত্বে আসে তখন তাদের লক্ষ্য থাকে অন্যত্র। সাধারণ ছাত্র-ছাত্রীদের কথা তারা ভুলে যায়।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

সমাজসেবার আড়ালে যৌনতেষ্টা মেটাচ্ছেন বহুগামী সোনিয়া

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: সোনিয়া আক্তার স্মৃতি। সমাজসেবার আড়ালে মিটিয়ে নিচ্ছেন নিজের যৌনতেষ্টা। বিএনপির রাজনীতিতে সক্রিয় হওয়ায় তার শয্যাসঙ্গী বেশিরভাগই দলটির নেতারা। তবে যে পুরুষ তাকে তুষ্ট করতে পারে না তার সঙ্গে দ্বিতীয়বার বিছানায় যান না সোনিয়া। তাই ছাত্রদলের সভাপতি রওনক হাসান শ্রাবণের সঙ্গে সম্পর্ক ভেঙ্গে যায় সোনিয়ার। কারণ শ্রাবণ […]

বিস্তারিত

খুনি জিয়ার পাপাচার ও পাকিস্তানপ্রীতি

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: পঁচাত্তরের ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু হত্যার পেছনে দায়ী জিয়াউর রহমান এক সময় প্রেসিডেন্ট সায়েমকে জোরপূর্বক ক্ষমতা থেকে সরিয়ে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে। এরপর ক্ষমতায় বসে জিয়াউর রহমান তার আসল চরিত্রের বহিঃপ্রকাশ ঘটায়। বঙ্গবন্ধু হত্যাপরিকল্পনার কথা জানা থাকা সত্ত্বেও বঙ্গবন্ধুর খুনিদের বাধা দেয়া তো দূরের কথা […]

বিস্তারিত

উত্তপ্ত রাজনীতিতে নিষ্প্রভ নুরের দল

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin ২০২১ সালের ২৬ অক্টোবর বেশ ঢাকঢোল পিটিয়ে নতুন রাজনৈতিক দল ‘গণঅধিকার পরিষদ’ গঠন করেছিলেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। গণঅধিকার পরিষদ গঠনের পর রাজনীতিতে নানা চাঞ্চল্য সৃষ্টি হয়েছিল। অনেকেই মনে করেছিলেন, এই দল নতুন ধারার সূচনা করবে। কিন্তু এক বছর যেতে না যেতেই প্রায় হারিয়ে গেছে নুরের […]

বিস্তারিত