একের পর এক অগ্নিপরীক্ষায় ব্যর্থ বিএনপি

নিউজ ডেস্ক: শক্তি সামর্থ্য জনপ্রিয়তা সক্ষমতায় আজকের বিএনপি-জামায়াতের চেয়ে ২০১৩ সালের বিএনপি জামাতিরা তাদের সহিংস স্বকীয়তায় বেশি শক্তিশালী ছিলো। সেই ২০১৩ সালের সহিংস স্বকীয়তায় বিএনপি তাদের রাজনীতির ইতিহাসে চরম ধরাও খেয়েছে ২০১৪ সালে এসে। পরাজয় কোনোভাবেই ঠেকিয়ে রাখতেই পারেনি দলটি।

এরপর ২০১৫ সালে এসেও বিএনপি-জামাতিদের জনসমর্থন বা ভোটার একটুও বাড়েনি। শেষ পরিণতি হিসেবে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা খালেদার জেল যাত্রা ঠেকানো বা মুক্তির চেষ্টা একেবারেই যে করেনি তা নয়, ভরপুর চেষ্টা করেছে, কিন্তু ফলাফল শূন্য। কারণ বিএনপি-জামাতিদের সাথে সততা ছিলো না। জনসমর্থন ছিলো না।

২০১৮ সালে এসে নির্বাচনে হেরে যাবার ভয়ে কার্যতই নীরব হয়ে যায় দলটি। নির্বাচনের ফাইনাল খেলায় নামার আগেই জনতার কাছ থেকে লাল কার্ড খায়। এরপরও প্রাণ বাঁচাতে দলটি গণফোরাম নাম আইসিইউ এর তত্ত্বাবধানে থাকলেও শেষ পর্যন্ত লাইফসাপোর্টে বিষ ঢেলে দেয় ড. কামালের সিন্ডিকেট। আর ঘুরে দাঁড়াতে পারেনি বিএনপি। ফলাফল পূর্ণরূপে জনবিচ্ছিন্ন।

একের পর এক অগ্নিপরীক্ষা দিতে দিতে ২০২২ সালে এসে বিএনপি হয়ে পড়েছে ছাগলের তিন নাম্বার বাচ্চার মতো বঞ্চিত। কখনো ড. কামাল, কখনো ড.জাফরুল্লাহ, কখনোবা নুরু রেজার দরজায় কড়া নেড়েছে ওরা। দ্বারে দ্বারে ঘোরা ছাড়া আর কোনো উপায় দেখেনি দলটির নেতাকর্মীরা।

শেষমেশ নিজেদের শেষ চেষ্টা হিসেবে তৃণমূলকে সক্রিয় করতে চাইলেও তৃণমূল দেখিয়েছে অনাগ্রহতা। এর কারণ হিসেবে তৃণমূল নেতাকর্মীরা নিজেদের অন্তঃকোন্দলকে দায়ী করেছেন। দায়ী করেছেন লাশ নিয়ে বিএনপির রাজনীতিকে। নিজ দলীয় সমর্থকদের নিজেরাই হত্যা করে লাশ নিয়ে করেছে রাজনীতি। ফলে দলটির সার্বিক কর্মকাণ্ডে ক্ষুব্ধ হয়ে নেতাকর্মীরা দলের কর্মসূচিকে বয়কটের ডাকও দিয়েছেন। ফলাফল কর্মীশূন্য জনসভা।

সঙ্গত কারণেই বারবার অগ্নিপরীক্ষা দিতে দিতে ক্লান্ত হয়ে পড়েছেন বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ। সেই সঙ্গে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশে ফিরে না আসায় দলটির উপর বিশ্বাস হারিয়ে একপ্রকার দ্বিধান্বিত হয়ে পড়েছেন তারা। ফলে আন্দোলন রূপ নিচ্ছে না সফলতায়। আর চূড়ান্তভাবে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন অধরাই রয়ে যাচ্ছে বিএনপি নামক দলটির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

‘ফিল্ডার গাড়িতে গরু চুরি’ করে বিএনপি নেতা

নিউজ ডেস্ক : দীর্ঘদিন ধরে সিলেট, মৌলভীবাজারের বিভিন্ন এলাকায় গরু চুরি হওয়ার ঘটনায় আতঙ্কে ছিল এই এলাকার বাসিন্দারা। অনেক পাহারা বসিয়েও তারা চোর ধরতে পারছিল না। ধরবেই বা কীভাবে- চোর যে খুব ধুরন্ধর। গরু চুরি করে বিলাসবহুল গাড়িতে করে। গরু চুরি করে গাড়িতে তুলে সবার সামনে দিয়েই চলে যায় কিন্তু কেউ বুঝতে পারে না। সোমবার […]

বিস্তারিত

লোকসমাগমের জন্য ৫ কোটি টাকা চাইলো রাজশাহী বিএনপি!

নিউজ ডেস্ক : আগামী ৩ ডিসেম্বর রাজশাহীতে বিএনপির সর্বকালের সর্ববৃহৎ সমাবেশ করতে চায় রাজশাহী বিএনপিসহ কেন্দ্রীয় নেতারা। অন্যান্য বিভাগীয় সমাবেশের চেয়ে বেশি লোকসমাগমের জন্য চলছে দিনরাত প্রস্তুতি। রাজশাহী বিএনপির নেতাকর্মীরা বিরিয়ানির দাওয়াত আর নগদ টাকা দিচ্ছেন বাড়ি বাড়ি গিয়ে। তবে এক চাঞ্চল্যকর তথ্য জানা গেছে, লোকসমাগমের জন্য দলীয় হাইকমান্ডের কাছে ৫ কোটি টাকা দাবি করেছে […]

বিস্তারিত

কোথায় ফালু? কোথায় খালেদা?

নিউজ ডেস্ক: বিগত চার বছর রাজনীতির বাইরে কখনো কারাগার, কখনো হাসপাতাল আবার কখনো গুলশানের বাসায় দিন পার করছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এসময়ে অসংখ্য নেতাকর্মী খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে আসলেও একটি বারের জন্যেও যোগাযোগ করেনি বিএনপি চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা ও দুর্নীতিগ্রস্ত পলাতক ব্যবসায়ী মোসাদ্দেক আলী ফালু। এমনকি পরবর্তীতে খালেদা জিয়া তার বাসভবন ফিরোজাতে […]

বিস্তারিত