বাঙালি আবারও অপরাজনীতিকে রুখে দিবে : ডেপুটি স্পিকার

ডেপুটি স্পিকার মো শামসুল হক টুকু বলেছেন, বাঙালি আবারও অপরাজনীতিকে রুখে দিবে।

ডেপুটি স্পিকার শামসুল হক টুকু সাঁথিয়া থিয়েটারের ৪০ বছর পূর্তি উপলক্ষে লোকনাট্য উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। ‘হাতের মুঠোয় হাজার বছর, আমরা চলেছি সামনে’ প্রতিপাদ্যে সাঁথিয়া গ্রাম থিয়েটারের উদ্যোগে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে প্রশিক্ষিত করেছিলেন। নিরস্ত্র বাঙালি তাদের নিজস্ব সংস্কৃতিতে উজ্জ্বীবিত হয়ে যুদ্ধের মাধ্যমে মাত্র ৯ মাসে পাকিস্তানী সশস্ত্র হানাদার বাহিনীকে আত্মসমপর্ণে বাধ্য করেছিল। সংকট আসলে এই জাতি আবারও তাদের উত্তরাধিকারদের রুখে দিবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

ডেপুটি স্পিকার বলেন, মুক্তিযুদ্ধের পরাজিত শক্তিরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে পাকিস্তানি ভাবধারার রাজনীতি এদেশে চালু করার আমরণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা এখন দুর্বল অবস্থায় রয়েছে কিন্তু নিশ্চিহ্ন হয়ে যায় নি। প্রতিটি পরিবারকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে। তাহলেই চিহ্নিত শত্রুদের নির্মুল করা সম্ভব হবে।

শামসুল হক টুকু বলেন, বাংলাদেশ গ্রাম থিয়েটার মাটি ও মানুষে নিমগ্ন হয়ে মুক্তিযুদ্ধের চেতনাকে বাস্তবায়নে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে যাতে বাংলাদেশ কোন সংকটে পতিত না হয়। আর আমরা যদি মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত থাকি তাহলে কোন অপরাজনীতি, অপসংস্কৃতি ও জঙ্গিবাদ আমাদের আঘাত হানতে পারবে না।

অনুষ্ঠানের শুরুতে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত গাওয়া হয়। কোরআন তেলাওয়াত ও গীতা পাঠ করা হয়।

সাঁথিয়া গ্রাম থিয়েটারের সভাপতি আব্দুদ দাইন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হোসেন ময়না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *